কাঁচা ডিম ফ্রিজে রেখে ভুল করছেন না তো?

ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৬ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

কাঁচা ডিম ফ্রিজে রেখে ভুল করছেন না তো?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৩ ১৬ জানুয়ারি ২০২২   আপডেট: ১৫:৪৪ ১৬ জানুয়ারি ২০২২

ডিম। ছবি: সংগৃহীত

ডিম। ছবি: সংগৃহীত

আমাদের দৈনিক ডায়েটে ডিম খুব গুরুত্বপূর্ণ। সকাল থেকে রাত পর্যন্ত যেকোনো বেলায় ডিম খাওয়া হয়েই থাকে। এজন্য যাতে বার বার বাজারে গিয়ে ডিম কিনতে না হয়, তাই একসঙ্গে আমরা অনেকগুলো ডিম কিনে ফ্রিজে রেখে দেই। কিন্তু অনেকেই জানেন না যে, রেফ্রিজারেটরে কাঁচা ডিম রাখা ক্ষতিকর। 

এই দ্বন্দ্ব দূর করতে সহজ ব্যাখ্যা দিয়েছেন ব্রিটেনের নামী শেফ জেমস মার্টিন। কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি দু’টো ডিম নিয়েছেন। একটা হাঁসের ডিম, অন্যটা মুরগির ডিম। হাঁসের ডিম সিদ্ধ করেছেন ফ্রিজে না রেখেই। অন্যদিকে, মুরগির ডিম সিদ্ধ করেছেন ২ থেকে ৩ ঘণ্টা রেফ্রিজারেটরে রাখার পর।

আরো পড়ুন: টমেটো ব্যবহারেই দূর হবে ডার্ক সার্কেল

এরপর মার্টিন হাঁসের ডিম কাটেন। দেখা যায় সেটি ভালো সিদ্ধ হয়েছে। অন্যদিকে মুরগির ডিম ভালোভাবে সিদ্ধ হয়নি। স্বাদের দিক থেকেও দু’টিতে পার্থক্য ছিল। দু’টি স্বাদের পার্থক্যের কারণও ব্যাখ্যা করেছেন তিনি। জেমস মার্টিনের কথায়, ফ্রিজে ডিম রাখা হলে অন্য খাবারের গন্ধ এর সঙ্গে মিশে যায়। ফেল ডিমের স্বাভাবিক স্বাদ ও গন্ধ হারিয়ে যায়। তাই তিনি মনে করেন, রেফ্রিজারেটরের বদলে ডিম রাখা উচিত কোনো শুকনো ঠান্ডা জায়গায়। তাতে ডিমের স্বাভাবিক স্বাদ ও গন্ধ বজায় থাকে। 

স্বল্প খরচে প্রোটিনের উৎসের জন্য ডিমের কদর সব ধরনের পরিবারে। মাসল ও টিস্যুর শক্তি ও মেরামতির জন্য প্রোটিন প্রয়োজনীয়। একটা ডিমে প্রায় ৬.৩ গ্রাম প্রোটিন থাকে। পাশাপাশি, ভালো কোলেস্টেরল বলে পরিচিত এইচডিএল-এর মাত্রাও বাড়াতে সাহায্য করে ডিম। 

যেসব সমান্য খাবারে প্রাকৃতিকভাবে ভিটামিন ডি আছে, সেগুলোর মধ্যে ডিমের কুসুম অন্যতম। ডিম খেলে দীর্ঘক্ষণ পেট ভরে থাকার অনুভূতি হয়। ফলে ঘন ঘন খিদে পায় না। যারা ডায়েট করছেন, তাদের ডায়েটেও পরিমিত পরিমাণে ডিম থাকা প্রয়োজন। 

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »