যশোরের বিখ্যাত ‘নলেন গুড়ের পায়েস’

ঢাকা, বুধবার   ০১ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৪ রবিউস সানি ১৪৪৩

যশোরের বিখ্যাত ‘নলেন গুড়ের পায়েস’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩১ ২৫ নভেম্বর ২০২১   আপডেট: ১৫:৩২ ২৫ নভেম্বর ২০২১

নলেন গুড়ের পায়েস। ছবি সংগৃহীত

নলেন গুড়ের পায়েস। ছবি সংগৃহীত

শীতের সময়টায় দেশীয় মিষ্টি খাবারের তুলনা হয় না। আর বাঙালিদের উৎসব কিংবা অনুষ্ঠানে পায়েস ছাড়া যেন চলেই না। শীতের শুরুতে এরই মধ্যে বাজারে চলে এসেছে গুড়। অতিথি আপ্যায়নে খাবারের শেষে পায়েস না থাকলে কী বাঙালিয়ানা থাকে? আর এই পায়েসের মধ্যে যশোরের বিখ্যাত 'নলেন গুড়ের পায়েস' একটি ঐতিহ্যবাহী খাবার। তাছাড়া খেতেও খুব সুস্বাদু খাবার। তৈরি করাও সহজ। চলুন তবে জেনে নেয়া যাক নলেন গুড়ের পায়েস তৈরির সহজ রেসিপিটি-  

উপকরণ: পোলাও চাল ১০০ গ্রাম, দুধ চার লিটার, খেজুর গুড় ৩০০ গ্রাম, এলাচ চার থেকে পাঁচটি, দারুচিনি দুই টুকরা, কাজুবাদাম স্বাদ অনুযায়ী, কিসমিস কয়েকটি, লবণ স্বাদ মতো। 

প্রণালী: প্রথমে চাল ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে দুধ জ্বাল দিন। দুধ জ্বাল দেওয়ার সময় নাড়তে থাকুন। খেয়াল রাখবেন হাঁড়ির নিচে যেন লেগে না যায়। দুধ কিছুক্ষণ জ্বাল দিয়ে একটু ঘন করে নিন। এবার এতে এলাচ ও দারুচিনি দিয়ে আরো একটু ফুটিয়ে নিন। এবার ধুয়ে রাখা চাল দুধের মধ্যে দিয়ে দিন। চাল সিদ্ধ না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। পরে চাল সিদ্ধ হয়ে গেলে গুড় দিন। স্বাদ বৃদ্ধির জন্য এক চিমটি পরিমাণ লবণ দিতে পারেন। অনবরত নাড়তে থাকুন। ঘন হয়ে এলে পায়েস নামিয়ে ফেলুন। গরম থাকা অবস্থায় একটি পাত্রে পায়েস ঢেলে নিন। সবশেষে পায়েসের উপর কাজুবাদাম, কিসমিস দিয়ে সুন্দর করে সাজিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার নলেন গুড়ের পায়েস।

ডেইলি বাংলাদেশ/এসএ