দুধপুলি পিঠা

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   ১৩ মাঘ ১৪২৮,   ২২ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

দুধপুলি পিঠা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৮ ১৩ নভেম্বর ২০২১  

দুধপুলি পিঠা। ছবি সংগৃহীত

দুধপুলি পিঠা। ছবি সংগৃহীত

আসছে শীত। শীত মানেই বিভিন্ন রকম পিঠা-পুলির আয়োজন। শীতের পিঠার মধ্যে অন্যতম হলো দুধ পুলি পিঠা। এই পিঠা খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুবই সহজ। তাই বিকেলের নাস্তায় তৈরি করুন দুধ পুলি। চলুন তবে জেনে নেয়া যাক দুধ পুলি পিঠা তৈরির রেসিপিটি- 

উপকরণ: চালের গুঁড়া আড়াই কাপ, ময়দা আধা কাপ, পানি দেড় কাপ, লবণ আধা চা চামচ, ঘি আধা চা চামচ, দুধ দেড় লিটার, চিনি এক কাপ, গুঁড়া দুধ ১/৩ কাপ, কনডেন্স মিল্ক চার টেবিল চামচ, নারকেল কুড়ানো দেড় কাপ, এলাচ দুই থেকে তিনটি। 

প্রণালী: প্রথমে পিঠার ভেতরের পুরের জন্য দেড় কাপ কুড়ানো নারকেল পাঁচ থেকে ছয় চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে ভেজে নিন। এবার দুধের সঙ্গে গুঁড়া দুধ, চিনি, কনডেন্সড মিল্ক আর এলাচ মিশিয়ে জ্বাল দিন। হালকা হলদেটে রং হলে তুলে রাখুন। তারপর একটি পাতিলে পানির সঙ্গে লবণ ও ঘি মিশিয়ে গরম করুন। ফুটানো পানির সঙ্গে চালের গুঁড়া ও ময়দা মিশিয়ে খামির তৈরি করুন। এরপর রুটি বানানোর পিঁড়িতে হালকা গরম অবস্থায় খুব ভালো করে খামির মথে নিন।

এবার রুটি বেলে তাতে নারকেলের পুর দিয়ে পুলিপিঠা তৈরি করুন। পিঠা বানানো হলে ফুটিয়ে রাখা দুধে পুলি পিঠাগুলো দিয়ে মিনিট দশেক রান্না করতে হবে। একপর্যায়ে ১০ মিনিট পর আগে আলাদা করে রাখা নারকেল দিয়ে আরো দুই থেকে তিন মিনিট রান্না করে নামিয়ে পরিবেশন করুন মজাদার দুধপুলি পিঠা।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »