মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করতে যা করবেন 

ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৫ ১৪২৮,   ২২ রবিউস সানি ১৪৪৩

মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করতে যা করবেন 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৪ ২৪ অক্টোবর ২০২১  

মস্তিষ্কের শক্তি বৃদ্ধি । ছবি: সংগৃহীত

মস্তিষ্কের শক্তি বৃদ্ধি । ছবি: সংগৃহীত

স্বাস্থ্যকর খাবার কেবল স্বাস্থ্যের জন্যই উপকারী তা কিন্তু নয়। স্বাস্থ্যকর খাবার আমাদের মস্তিষ্কের শক্তিও বৃদ্ধি করতে সক্ষম। যদিও অনেকেই এই বিষয়ে খুব উদাসীন। যার ফলে অনেকের মধ্যে খুব কম বয়সেই ভুলে যাওয়ার প্রবণতা বেড়ে যেতে দেখা যায়। এজন্য সময় থাকতেই নিজের প্রতি যত্নশীল হওয়া জরুরি। সেই সঙ্গে পরিবারের সদস্যদের প্রতিও খেয়াল রাখা উচিত।

অনেকে মনে করেন মস্কিষ্কের বিকাশ হয় একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত। কিন্তু এমন নয়। মধ্যবয়স্কদেরও মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করা সম্ভব। তবে এর জন্য বিশেষ কিছু খাবার খাওয়া প্রয়োজন। চলুন জেনে নেয়া যাক সেগুলো কী কী- 

>> শস্য জাতীয় খাবার, বাদাম (বিশেষত আখরোট), ব্রকোলি, কুমড়ার বীজ মস্তিষ্কের বিকাশের ক্ষেত্রে বিশেষ উপকারী।

>> তৈলাক্ত মাছ খাওয়া মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির পক্ষে বিশেষ উপকারী। স্যামন, সার্ডিন, টুনা, ম্যাকরেল প্রভৃতি মাছ নিয়মিত খাওয়া উচিত।

>> ভিটামিন বি, বি৬, বি১২ সমৃদ্ধ খাবার খাওয়া বিশেষ প্রয়োজন। মাছ, মুরগির মাংস, ডিম এবং শাক জাতীয় খাবারে এর পরিমাণ খুবই বেশি।

>> ব্লুবেরী ও টমেটো মস্তিষ্কের সক্রিয়তা বৃদ্ধি করতে সাহায্য করে। টমেটোতে রয়েছে লাইকোপেন, যা খুবই শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। নিয়মিত খাবারের সঙ্গে স্যালাড হিসেবে টমেটো খেলে তা মস্তিষ্কের পক্ষে বিশেষ উপকারী।

ডেইলি বাংলাদেশ/এএ