কখন এবং কীভাবে গ্রিন টি খেলে ওজন কমবে তরতরিয়ে

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৩ রবিউস সানি ১৪৪৩

কখন এবং কীভাবে গ্রিন টি খেলে ওজন কমবে তরতরিয়ে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০২ ১৬ অক্টোবর ২০২১   আপডেট: ১১:০২ ১৬ অক্টোবর ২০২১

গ্রিন টি। ছবি: সংগৃহীত

গ্রিন টি। ছবি: সংগৃহীত

গ্রিন টি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষ করে যারা বেশ স্বাস্থ্য সচেতন তাদের জন্য পারফ্যাক্ট হচ্ছে এই চা। আর যারা ওজন কমাতে আগ্রহী তারা অবশ্যই গ্রিন টি খেতে পারেন। কারণ এটি ওজন কমাতে দারুণ কার্যকরী।

তবে গ্রিন টি খেলেই যে ওজন কমবে এই ধারণাটা একদমই ভুল। কারণ ওজন কমাতে গ্রিন টি কখন এবং কীভাবে পান করতে হবে তাও জানা জরুরি। অনেকেই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে গ্রিন টি পান করেন। আবার অনেকে ভাবেন যে বেশি করে গ্রিন টি খেলেই দ্রুত শরীরের ওজন কমানো সম্ভব। কিন্তু এই সব ধারণা সম্পূর্ণ ভুল এবং শরীরের পক্ষেও ভালো নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সকালে ঘুম থেকে ওঠার পরই চা খেলে শরীরে ডিহাইড্রেশন, গ্যাস্ট্রিক আলসারের সমস্যা তৈরি হতে পারে। তাই বিশেষজ্ঞরা বলেন, সকালে কিছু স্বাস্থ্যকর জলখাবার খাওয়ার পর গ্রিন টি খাওয়া যেতে পারে। অনেকে আবার দুপুরে খাওয়ার পরই কিংবা তার আগে গ্রিন টি খান। তাতে বিশেষ উপকার হয় না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গ্রিন টিয়ের উপকারিতা ভালোভাবে পেতে হলে খাওয়ার অন্তত ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর বা আগে তা খাওয়া উচিত।

শরীরে ওজন কমানোর জন্য রাতে ঘুমানোর ঘণ্টা দু’য়েক আগেও খাওয়া যেতে পারে। আবার ব্যায়াম করার আধা ঘণ্টা আগে গ্রিন টি খেয়ে নিতে পারলেও অনেক উপকার হয়।

কিন্তু শুধু কখন খেতে হবে, তা জানলেই হবে না। ঠিক কি পরিমাণ খেতে হবে, তাও জানা জরুরি। ওহায়ো বিশ্ববিদ্যালয়ের একটি সাম্প্রতিক গবেষণা বলছে, পানির মতো করে কখনোই গ্রিন টি পান করা উচিত নয়।

গ্রিন টি বানানোর সঠিক পদ্ধতি 

৫ গ্রাম বা এক চা চামচ গ্রিন টি নিতে হবে। তার পর পানি গরম করে স্টিল বা কাচের পাত্রে কিছুক্ষণ রেখে সামান্য ঠাণ্ডা করে নেয়া জরুরি। এরপর তাতে চা পাতা যোগ করে ৩ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। চা পাতা পুরোপুরি ভিজে গেলে তারপর তা পান করা যাবে। কেউ চাইলে দারুচিনি গুঁড়া, এলাচ গুঁড়া, আমলা গুঁড়া দিতে পারেন। এছাড়া আমলার রস কিংবা আদার রসও দেওয়া যেতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএ