শাহী ফিরনি

ঢাকা, রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৭ সফর ১৪৪৩

শাহী ফিরনি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৫ ২৩ জুলাই ২০২১  

শাহী ফিরনি। ছবি: সংগৃহীত

শাহী ফিরনি। ছবি: সংগৃহীত

দুই দিন হলো ঈদ শেষ হয়েছে। আর এই সময় বাসায় অনেক আত্মীয়- স্বজন, বন্ধু-বান্ধব আসে। নিমন্ত্রিত অতিথিদের সামনে মুখরোচক খাবারের সঙ্গে শাহী ফিরনি ডেজার্ট হিসেবেও পরিবেশন করতে পারেন। দুপুরের মাংস, পোলাও খাওয়ার পর শেষ পাতে একটু মিষ্টি মুখ হলে জমে যায়। 

তাই শেষ পাতে মিষ্টি মুখ করার খাবারটি বাহির থেকে না কিনে নিজ হাতে ঘরেই তৈরি করতে পারেন। কারণ বাজার থেকে কেনা খাবার কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাছাড়া বাচ্চাদেরও পছন্দে একটি খাবার শাহী ফিরনি। তৈরি করতেও সময় লাগে কম।  চলুন তবে জেনে নেয়া যাক শাহী ফিরনি তৈরির রেসিপিটি-

উপকরণ: পোলাওয়ের চাল এক কাপ, কিসমিস দুই টেবিল চামচ, দুধ দুই লিটার, পেস্তা বাদামের কুচি দুই টেবিল চামচ, কনডেন্সড মিল্ক একটি, মাওয়া গুঁড়া চার টেবিল চামচ, দারচিনি চার টুকরা, চিনি আধা কাপ,  এলাচ দুইটি, জাফরান আধা চা চামচ, কেওড়া জল এক টেবিল চামচ। 

প্রণালী: প্রথমে পোলাওয়ের চাল ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার আধা বাটা করে দুধ দিয়ে জ্বাল দিন। চাল সিদ্ধ হলে চিনি, কনডেন্সড মিল্ক, দারচিনি, এলাচ দিন। কিছুক্ষণ পর কিসমিস, পেস্তা বাদামের কুচি দিন। ঘন হয়ে গেলে কেওড়া জাফরানের সঙ্গে মিলিয়ে ফিরনিতে দিয়ে নামিয়ে নিন। পরিবেশন পাত্রে ঢেলে মাওয়া, কিসমিস, পেস্তা বাদামের কুচি দিয়ে সাজিয়ে ঠাণ্ডা করে শাহী ফিরনি পরিবেশন।

ডেইলি বাংলাদেশ/এসএ