টুনা মাছের কাবাব 

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

টুনা মাছের কাবাব 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৭ ২৭ মে ২০২১  

টুনা মাছের কাবাব।ছবি: সংগৃহীত

টুনা মাছের কাবাব।ছবি: সংগৃহীত

কাবাব খেতে পছন্দ করেনা এমন মানুষ খুব কমই আছে। কাবাব পোলাও কিংবা বিরিয়ানির সঙ্গে খেতে খুবই সুস্বাদু। তাছাড়া বিকেলের নাস্তায় এর জুরি নেই। কাবাবটা সাধারণত মাংস দিয়ে তৈরি করে খেয়ে থাকি। তবে কখনো কি মাছের কাবাব খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন। 

আজকের আয়োজনে রয়েছে টুনা মাছের কাবাব। টুনা মাছ সামুদ্রিক মাছ। আর সামুদ্রিক মাছ যেমন স্বাস্থ্যের জন্য ভালো তেমনই খেতেও খুব সুস্বাদু। এই টুনা মাছের কাবাবের স্বাদ কোনো ভাবেই মাংসের তৈরি কাবাবের স্বাদ থেকে কম নয়। আর এটি তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক টুনা মাছের কাবাব তৈরির রেসিপিটি-  

উপকরণ: টুনা মাছ এক টিন (৬০গ্রাম), আলু চারটি, পেঁয়াজ বেরেস্তা চার টেবিল চামচ, তেল অল্প পরিমান, কাঁচা মরিচ কুচি দুই থেকে তিনটি, ধনিয়া পাতা কুচি তিন টেবিল চামচ, লেবুর রস তিন চা চামচ, লবন স্বাদ মতো,  ডিম একটি, ব্রেড ক্রাম্ব আধা কাপ। 

প্রণালী: প্রথমে টুনা মাছগুলো প্যানে নিয়ে খুব সামান্য তেলে ভেজে পানিটা শুকিয়ে নিন। তারপর আলু সিদ্ধ করে চটকে নিয়ে ডিম ছাড়া সব উপকরণ একসঙ্গে মাখিয়ে পছন্দ মতো আকারের কাবাব বানিয়ে আধাঘন্টা ফ্রিজে রেখে দিন। তারপর ডিমের সাদা অংশ একটি বাটিতে নিয়ে ফেটিয়ে রাখুন। অন্য একটি বাটিতে ব্রেড ক্রাম্ব নিয়ে কাবার গুলো ফ্রিজ থেকে বের করে ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে একটি পাত্রে রেখে আবার আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। এবার একটি প্যানে তেল গরম করে কাবাবগুলো ভেজে নিন। ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন মজাদার টুনা মাছের কাবাব।

ডেইলি বাংলাদেশ/এসএ