ইফতারে রাখুন চার ভিন্ন স্বাদের চপ

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

ইফতারে রাখুন চার ভিন্ন স্বাদের চপ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৩ ১৯ এপ্রিল ২০২১   আপডেট: ১১:১৭ ১৯ এপ্রিল ২০২১

বিভিন্ন রকম চপ। ছবি: সংগৃহীত

বিভিন্ন রকম চপ। ছবি: সংগৃহীত

ইফতারিতে ছোলা, বেগুনির গুরুত্ব অনেক। ছোলা বেগুনির পাশাপাশি বিভিন্ন রকমের চপ না হলে ইফতার জমেই না। আসলে চপ খেতে অত্যন্ত সুস্বাদু বলেই এর এত চাহিদা। ইফতারের মুখরোচক উপাদান হিসেবে ভোজন রসিকদের প্রথম ও প্রধান পছন্দের খাবার বেগুনির পাশাপাশি বিভিন্ন রকমের চপ। 

কিন্তু অনেকে আছেন যারা চপ ভালোভাবে বানাতে পারে না। তাই বাড়িতে বানাতে চান না। বাজার থেকে কিনে খান। তবে বাজার থেকে কেনা চপ কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসেই খুব সহজেই বানিয়ে ফেলুন কয়েক রকম চপ। চপ তৈরি পদ্ধতি জেনে নিন- 

পুর ভরা আলুর চপ

পুর ভরা আলুর চপ
উপকরণ: আলু কুচি করা দুই কাপ, কর্নফ্লাওয়ার দুই টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, তিল সামান্য, মুড়ি গুঁড়া এক কাপ, শুকনা মরিচ ভাজা গুঁড়া এক টেবিল চামচ, ফেটানো ডিম একটি, গোলমরিচ ভাজা গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণ মতো, জিরা ভাজা গুঁড়া দুই চা চামচ, গরম মশলা গুঁড়া এক টেবিল চামচ, ভাজার জন্য তেল।

পুরের জন্য: ডিম দুইটি, পেঁয়াজ কুচি এক কাপ, সুজি দুই টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি সামান্য, কাঁচা মরিচ কুচি সামান্য।

প্রণালী: সুজি বাদে পুরের সব উপকরণ লবণ ও সামান্য তেল দিয়ে চুলায় নাড়াচাড়া করে নিন। এবার সুজি দিয়ে ভাজা ভাজা করে নিন। আলু সিদ্ধ করে মুড়ি গুঁড়া ও ডিম বাদে বাকি সব উপকরণ দিয়ে ভালোভাবে মেখে নিন। আলুর মিশ্রণ পছন্দ মতো ভাগ করে নিয়ে প্রতিটি ভাগের মধ্যে পুর ভরে দিন। চেপে চেপে চপের আকার করে ডিমে চুবিয়ে তিল মেশানো মুড়ির গুঁড়ায় গড়িয়ে নিন। ১০ মিনিট ফ্রিজে রেখে গরম ডুবো তেলে ভেজে নিন।

চিংড়ি চপ

চিংড়ি চপ
উপকরণ: খোসা ছাড়ানো বড় চিংড়ি দুই কাপ,আদা বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চামচ, পিঁয়াজ কুচি দুই টেবিল চামচ, রসুন কুচি এক চা চামচ, কাঁচা মরিচ কুচি আধা চা চামচ, পুদিনা পাতা কুচি এক চা চামচ, ডিম একটি, টোস্ট বিস্কিট গুঁড়া আধা কাপ, ময়দা এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে চিংড়ি খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। এরপর একটি পাত্রে সব মশলা, লবণ, পিঁয়াজ, রসুন, কাঁচা মরিচ এবং পুদিনা পাতা কুঁচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি আঠালো করার জন্য ময়দা দিলে ভালো হবে। একটি ডিম ফেটিয়ে আলাদা বাটিতে রাখুন। এবার একটি প্যানে ডুবোতেলে ভাজার জন্য তেল দিয়ে তেল গরম হতে দিন। তেল গরম হলে একটি করে চিংড়ির গায়ে মিশ্রণটি লাগিয়ে পছন্দ মতো আকার দিন। এবার ডিমের মিশ্রণে চুবিয়ে টোস্ট বিস্কিট গুঁড়ার মধ্যে গড়িয়ে নিয়ে তেলে লাল করে ভেজে তুলে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার কুড়মুড়ে চিংড়ি চপ।

ছানার চপ

ছানার চপ
উপকরণ: ছানা এক কাপ, মুরগির মাংসের কিমা আধা কাপ, আলু সিদ্ধ (গ্রেট করা) আধা কাপ, পেঁয়াজ মিহি কুচি এক টেবিল চামচ, কাঁচা মরিচ মিহি কুচি এক চা চামচ, গরম মশলা গুঁড়া এক চা চামচ, চিনি আধা চা চামচ, লবণ স্বাদ মতো, ফেটানো ডিম একটি, ব্রেড ক্রাম্ব এক কাপ, তেল ভাজার জন্য।

প্রণালী: ছানা, আলু, কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, গরম মশলা, লবণ, চিনি একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করে নিতে হবে। ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে সস ও সালাদ দিয়ে পরিবেশন করুন।

মগজের চপ

মগজের চপ
উপকরণ:
গরু অথবা খাসির মগজ ৫০০ গ্রাম, সিদ্ধ আলু (গ্রেট করা) দুইটি, পেঁয়াজ কুচি (মিহি) আধা কাপ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, গরম মশলা গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, ফেটানো ডিম একটি, ব্রেড ক্রাম্ব এক কাপ, লবণ স্বাদ মতো, তেল ভাজার জন্য।

প্রণালী: মগজ ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার অল্প পানি, হলুদ গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে সিদ্ধ করে নিন। একটু ঠাণ্ডা হলে তাতে আলু সিদ্ধ পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, গরম মশলার গুঁড়া ও স্বাদ মতো লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। পছন্দ মতো আকারে তৈরি করে ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এসএ