সহজ রেসিপিতে ছোলা ভুনা ও সংরক্ষণ পদ্ধতি

ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

সহজ রেসিপিতে ছোলা ভুনা ও সংরক্ষণ পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১০ ১৪ এপ্রিল ২০২১   আপডেট: ১২:৩৫ ১৪ এপ্রিল ২০২১

ছোলা ভুনা

ছোলা ভুনা

সন্ধ্যায় নাস্তায় ছোলা মুড়ি মাখা খান অনেকেই। তবে রোজায় এই চিত্র একেবারেই ভিন্ন। ইফতারিতে ছোলা ছাড়া চিন্তাই করা যায়না। মুখরোচক খাবার ছাড়াও ছোলার পুষ্টিগুণও অনেক। শক্তিবর্ধক হিসেবে ছোলার সুনামও রয়েছে যা রমজানের সময় খুবই উপকারী। 

বাঙালি ঘরে ইফতারিতে প্রায় সবাই ছোলা রান্না করেন বিভিন্ন রেসিপিতে। আজ আপনাদের জন্য থাকছে সবচেয়ে সহজ রেসিপিটি। সেই সঙ্গে সংরক্ষণ  পদ্ধতিও জেনে নিন-

উপকরণ: ছোলা ১ কাপ, আলু বড় একটি, পেঁয়াজ কুঁচি এক কাপ, দারুচিনি এক টুকরা, এলাচ একটি, তেজপাতা একটি, শুকনা মরিচ ২ টি, কাঁচা মরিচ ফালি ২ টি, আদা বাটা দেড় চা চামচ, রসুন বাটা দেড় চা চামচ, লবণ পরিমাণ মতো, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, পানি এক কাপ, ধনিয়া পাতা ১/৪ কাপ, তেল ১/৪ কাপ। 

প্রণালী: ছোলা সারারাত পানিতে ভিজিয়ে রেখে দিন। এরপর ভালোভাবে ধুয়ে পরিমাণ মতো পানি দিয়ে সিদ্ধ করে নিন। ছোলা সিদ্ধ করার মাঝামাঝি সময়ে আলুও সিদ্ধ করে নিন। ছোলা সিদ্ধ হয়ে গেলে ছোলার পানি ছেঁকে ছোলা ধুয়ে নিন। আলু ছিলে নিন।

এখন পাত্রে তেল গরম দিন। গরম তেলে পেঁয়াজ, শুকনা ও কাঁচা মরিচ এবং গরম মশলাগুলো দিন। পেঁয়াজ ভাঁজা ভাঁজা হয়ে গেলে সামান্য পানি দিয়ে আদা, রসুন, হলুদ, মরিচ, লবণ এবং জিরা দিয়ে দিন। মশলা অল্প অল্প পানি দিয়ে বেশ সময় নিয়ে কষিয়ে নিন। পানি শুকিয়ে মশলার উপর তেল উঠে এলে এর মধ্যে সিদ্ধ আলু হাতে ভেঙে দিয়ে দিন। ভালোকরে নেড়ে আলু একটু কষিয়ে নিয়ে এর মধ্যে সিদ্ধ ছোলাগুলো দিয়ে দিন।

সংরক্ষণ পদ্ধতি: ছোলা ভুনা রান্না হয়ে গেলে একটি এয়ার টাইট বক্সে আলাদা করে রাখুন। ঠাণ্ডা হয়ে গেলে বক্সের ঢাকনা লাগিয়ে ফ্রিজে রাখুন। এক সপ্তাহের জন্য সংরক্ষণ করতে চাইলে ডিপে রাখুন। আর যদি পরদিন খান তাহলে ফ্রিজের নরমাল চেম্বারেই রেখে দিন। একসঙ্গে একদিন একটু বেশি করে রান্না করে আলাদা আলাদা বক্সে সপ্তাহ দুইয়ের জন্য নিশ্চিন্তে থাকতে পারেন। 

ছোলায় সামান্য পানি দিয়ে সব নেড়ে ছোলা কিছুক্ষণের জন্য ঢেকে দিয়ে রান্না করুন। ছোলার পানি কমে আসা শুরু হলে ঘন ঘন নেড়ে দিন। পানি টেনে ছোলা মাখা মাখা হয়ে এলে উপরে ধনিয়া পাতা ছড়িয়ে দিয়ে চুলা বন্ধ করে দিন। ব্যস, তৈরি মজাদার ছোলা ভুনা।

ডেইলি বাংলাদেশ/কেএসকে