শুক্রবারের স্পেশাল চিংড়ি মাছ দিয়ে ফ্রাইড রাইস 

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

শুক্রবারের স্পেশাল চিংড়ি মাছ দিয়ে ফ্রাইড রাইস 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৩ ২৬ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১১:২২ ২৬ ফেব্রুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

খুব কম ভোজন রসিক বাঙালিই আছেন যে বিরিয়ানি পছন্দ করেন না। বিরিয়ানি পাশাপাশি ফ্রাইড রাইস ও পোলাও অনেকের খুবই পছন্দের একটি খাবার। তবে চিংড়ি মাছ দিয়ে ফ্রাইড রাইস কখনো খেয়েছেন কি?  

মজাদার স্বাদের এই চিংড়ি মাছ দিয়ে ফ্রাইড রাইস রেস্টুরেন্টগুলোতে অনায়াসেই পেয়ে যাবেন। তবে ঘরে কখনো চিংড়ি মাছ দিয়ে ফ্রাইড রাইস তৈরি করে খেয়েছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন সুস্বাদু চিংড়ি মাছ দিয়ে ফ্রাইড রাইস। এই ফ্রাইড রাইস খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিংড়ি চিংড়ি বা প্রণ ফ্রাইড রাইস তৈরির রেসিপিটি- 

উপকরণ: বাসমতি চাল এক কেজি, চিংড়ি আধা কেজি, আদা বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, গোলমরিচ এক কাপ, সয়া সস এক চা চামচ, লবণ পরিমাণ মতো, মটরশুটি এক কাপ, ডিম ফেটানো একটি, তেল তিন চা চামচ। 

প্রণালী: প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার ফ্রাই প্যানে তেল গরম করে ফেটানো ডিমটি ছেড়ে দিন। ডিমটি ঝুরি ঝুরি করে ভেজে আলাদা করে তুলে রাখুন। ওই প্যানেই অল্প তেল দিয়ে পেঁয়াজ কুচি এবং আদা বাটা দিন। এক মিনিট ভেজে, মটরশুটি ও খোসা ছাড়ানো চিংড়ি দিয়ে দিন।

এবার একটি পাত্রে পানি গরম করে তাতে বাসমতি চাল দিয়ে আধা সিদ্ধ করে নিন। ভালো হয় রান্না করে তিন ঘণ্টা রেখে দিলে এতে ভাত ঝরঝরা থাকবে। এখন রান্না করা ভাত প্যানে দিয়ে ভালো করে মিশিয়ে সয়া সস এবং গোলমরিচ দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে লবণ চেখে দেখে নিন, কেননা সয়া সসে লবণ দেয়া থাকে। এবার আগে ভেজে রাখা ডিম মিশিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার চিংড়ি মাছ দিয়ে ফ্রাইড রাইস।

ডেইলি বাংলাদেশ/এসএ