এক সবজির গুণেই পাকা চুল হবে কালো

ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০,   কার্তিক ১২ ১৪২৭,   ১০ রবিউল আউয়াল ১৪৪২

এক সবজির গুণেই পাকা চুল হবে কালো

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫১ ২৬ সেপ্টেম্বর ২০২০  

ছবি: পাকা চুল

ছবি: পাকা চুল

চুলকে নানা রঙে রাঙানো বর্তমানে এক ফ্যাশনে পরিণত হয়েছে। তবে সাদা চুল কালো করার জন্য অনেকেই কলপ বা কৃত্রিম রঙে ভরসা রাখেন। এসব কেমিকেলযুক্ত হেয়ার কালার চুলের জন্য বেশ ক্ষতিকর।

বেশিরভাগ কেমিকেলযুক্ত রঙেই অ্যামোনিয়া থাকে। তা থেকে অ্যালার্জি হতে পারে মাথার ত্বকে, বেশিদিন ব্যবহার করলে চুলের অবস্থা আরো খারাপ হতে থাকে। 

এমন অনেকেই আছেন, যাদের চুল অল্প বয়স থেকেই পাকতে আরম্ভ করে দূষণ, স্ট্রেস, অযত্ন, ভুল ডায়েট বা স্বাস্থ্যহানির কারণে। তারাও এমন কিছুর সন্ধানে থাকেন যা নিশ্চিন্তে ব্যবহার করা যাবে। প্রাকৃতিক হেয়ার ডাই তাই সবারই কাজে লাগে। চলুন তবে জেনে নেয়া যাক একটি সবজি ব্যবহার করেই কীভাবে ঝলমলে কালো চুল পাবেন- 

ঝিঙেঝিঙে প্রথমে টুকরো করে কেটে নারকেল তেলের মধ্যে ডুবিয়ে রাখুন একটি মুখ বন্ধ পাত্রে। তিন থেকে চার দিন এভাবেই রেখে দিন। চার দিন পর দুই চামচ তেল হালকা গরম করে মাথায় ভালো করে ১৫ মিনিট ধরে মালিশ করুন। এক ঘণ্টা পর শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করা যায়।

কীভাবে এটি সাহায্য করে?

এই মিশ্রণটি আপনার চুলের জন্যে একটি ওষুধি হিসেবে কাজ করবে। চুলের ফলিকলে সঠিক পুষ্টি প্রদান করে ঝিঙেই থাকা উপাদানসমূহ। এর ফলে চুলের গোড়া মজবুত হয় ও রং ও কালো থাকে।

আয়ুর্বেদিক ওষুধ হিসেবে বহু বছর ধরে ঝিঙে ব্যবহৃত হয়ে আসছে এই উপমহাদেশে। যে কোনো ধরনের ফাঙ্গাল, ভাইরাল এবং ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ সারাতে ঝিঙে খুবই কার্যকরী। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, সংক্রমণ সারাতে ঝিঙে গাছের পাতা এবং সবজি অনেকটা অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস