একাকিত্ব দূর করার দারুণ উপায়  

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

একাকিত্ব দূর করার দারুণ উপায়  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৪ ১০ জুলাই ২০২০  

একাকীত্ব

একাকীত্ব

মনের এক গভীর সমস্যা হচ্ছে একাকীত্ব। যা ধীরে ধীরে একজন মানুষকে অক্ষম করে দেয়। তাই নিজের মধ্যে কখনোই একাকীত্বকে জায়গা করে নেয়ার সুযোগ দেয়া যাবে না।

মানুষ নানা কারণেই একাকীত্ববোধ করেন। তাই সবার আগেই সেই কারণগুলো খুঁজে বের করুন। আর সেভাবেই নিজের একাকীত্ব দূর করার চেষ্টা করুন। কীভাবে একাকীত্ব দূর করবেন তার দারুণ ১০টি উপায় রয়েছে। চলুন জেনে নেয়া যাক সেগুলো- 

> কিছু পাওয়ার ব্যাপারে বেশি ছটফট করলে কিন্তু একাকীত্ব এড়াতে পারবেন না। আজ যা চাইছেন তা কাল পেলে কী এমন ক্ষতি, ভেবে দেখুন। ভালো করে ভাবলেই বুঝতে পারবেন ক্ষতি আসলে কিছু নেই। এ আপনার অস্থিরতা, একমুখী ভাবনা। কাজেই কষ্ট পেতে না চাইলে একটু নমনীয় করুন নিজেকে। 

> একাকীত্ব বোধের সঙ্গে কখনো মিশে থাকে দুশ্চিন্তা, অশান্তি। ব্যস্ত থাকলে তা সব সময় সামনে আসে না। একা হলেই মনকে চঞ্চল করে তোলে। এ রকম হলে প্রধান কাজ টেনশন কমানো। কীভাবে করবেন তা জেনে নিন মনোবিদের কাছে। 

> একাকীত্বের সময়টাকে কাজে লাগান। অর্থকরী কাজ করুন, এতে সময়ও কাটবে, হাতে টাকাপয়সা এলে আগ্রহও বাড়বে। সমমানসিকতার মানুষের সঙ্গে মেলামেশাও বাড়ান।

> একা থাকলে প্রথমেই যে চিন্তা মনে আসে তা হল, বিপদে কাকে পাশে পাব? অমূলক চিন্তা। কারণ আপনি যদি সব সময় সবার পাশে থাকেন, তারাও আপনার বিপদে পাশে থাকবেন। কাজেই স্বার্থপর না হলে বিপদে সঙ্গীর অভাব হবে না। 

> গলাগলি করে থাকার ইচ্ছে না মিটলেই যদি ভাবেন একা হয়ে গেলেন, তা হলে বিপদ। কারণ সবার কাছে সম্পর্কের সংজ্ঞা এক নয়। অন্য জন হয়তো এত মিলমিশ ভালোবাসেন না, শ্বাস ফেলার অবসর চান। তাকে সেটা দিয়ে দেখুন, এতে লাভই হবে। হয়তো তিনি আরো কাছে চলে আসবেন। সম্পর্কের গভীরতা বাড়বে। কারণ ঘ্যানঘ্যান করে বা দোষারোপ করে আর যাই হোক, নৈকট্য আদায় করা যায় না। 

> একা হতে না চাইলে কোনো সম্পর্কেরই বেশি গভীরে যাবেন না। একটু দূরত্ব রাখুন। তাতে হতাশা আসে কম। সব দিক বজায় থাকে। 

> হঠাৎ খুব একা লাগলে কী কী করলে একাকীত্ব দূর হতে পারে তার ফর্দ বানান। টিভি দেখুন, গান শুনুন বা বই পড়ুন। মোট কথা যা পাচ্ছেন, তা নিয়েই সন্তুষ্ট থাকার চেষ্টা করুন। 

> আড্ডার মধ্যমণি হতে চাইলে একটু পড়াশোনা করুন। ভালো সিনেমা–থিয়েটার দেখুন। খেলা বা দেশবিদেশের খবরাখবর রাখতে পারলে ভালো। রসিকতার ভাঁড়ার পূর্ণ হলে তো কথাই নেই। মোট কথা, নিজস্বতা বলে কিছু একটা যেন থাকে।

> শরীর ঠিক রাখুন। ব্যায়াম ও স্বাস্থ্যকর খাওয়া–দাওয়ার কোনো বিকল্প নেই। সঙ্গে একটু আধটু রূপচর্চায় সময় বেশ ভালো কাটবে। 

> একাকীত্বের সবচেয়ে বড় দাওয়াই প্রেম। তবে যে কোনো সম্পর্কেই ভেবেচিন্তে না এগোলে বিপদে পড়ার আশঙ্কা আছে। প্রেমে ঝগড়া বা খিটখিট করে যাবেন না। তাতে অশান্তি বেড়ে আরো একা হয়ে যাবেন। কাজেই সহ্যশক্তিও একটু আধটু বাড়ান। ঘন ঘন বিরক্ত হলে মন ভালো থাকে এমন কিছু অভ্যাস করুন। একান্তই তা না পারলে মনোবিদদের সাহায্য নিন।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »