পিঁপড়া থেকে ছড়াতে পারে খাবারে সংক্রমণ, জানুন মোকাবিলার উপায় 

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

পিঁপড়া থেকে ছড়াতে পারে খাবারে সংক্রমণ, জানুন মোকাবিলার উপায় 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৭ ৯ জুলাই ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

পিঁপড়ার যন্ত্রণায় সবাই প্রায় নাজেহাল। হালকা মিষ্টি গন্ধ তো বটেই যে কোনো খাবারেই ফাঁক পেলে উঠে পড়ে পিঁপড়া। আর এভাবেই খাবারে সংক্রমণ ছড়ায়। 

বর্ষাকালে পিঁপড়ার দৌড়াত্ম আরো বেড়ে যায়। যদিও করোনা আবহে সারাদিন বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দিকে নজর দিচ্ছেন প্রত্যেকেই, তবু পিঁপড়া থেকেই যাচ্ছে! এই বিষয়ে সবারই সতর্ক থাকতে হবে। কারণ খাবারে কোনো সংক্রমণ মানে পেটের সমস্যা। এমনিতেই বর্ষায় ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বাড়ে। 

তবে আতঙ্ক নয়, পিঁপড়ে থেকে নিষ্কৃতি মিলতে পারে বেশ কিছু ঘরোয়া পদ্ধতি মানলেই। পিঁপড়ার এই উৎপাত থেকে রেহাই কীভাবে মিলবে, জেনে নিন তবে- 

> রান্নাঘর কিংবা দেয়ালে চক গুঁড়া করে কিংবা চকের দাগ কেটে রাখা যেতে পারে। চক বা ক্যালসিয়াম কার্বনেটের গন্ধে পিঁপড়ের উৎপাত কমতে পারে।

> বাড়ির যে অংশ দিয়ে পিঁপড়া আসছে, বাড়ির বারান্দা, প্রবেশপথ, রান্নাঘরের দেয়াল কিংবা মেঝেতে পাতি লেবুর খোসা রেখে দেয়া যায়। একই ভাবে লেবুর রস দিয়ে রাখলেও পিঁপড়ের উপদ্রব কমে।  

> গরম পানিতে কমলার খোসা দিয়ে একটা ক্বাথ তৈরি করে সেটি পিঁপড়ে ঢোকার রাস্তায়ন দিয়ে রাখলে কমবে উৎপাত।

> পিঁপড়া ঠেকাতে বাড়ির বারান্দা, প্রবেশপথ, রান্নাঘরের দেয়াল কিংবা মেঝেতে পানির সঙ্গে গোলমরিচের গুঁড়া মিশিয়ে স্প্রে করতে পারেন। 

> সমপরিমাণ পানি ও সাদা ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে সেটি দিয়ে রাখতে হবে পিঁপড়া ঢোকার রাস্তায়।

> পুদিনা পাতা রান্নাঘর ও মেঝের কোণের অংশগুলোতে দিয়ে রাখুন। পুদিনা তেল পানির সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ের হাত থেকে রেহাই মিলবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

English HighlightsREAD MORE »