পুষ্টিগুণে পরিপূর্ণ ‘পনির সমুচা’

ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২,   ১১ আষাঢ় ১৪২৯,   ২৫ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

পুষ্টিগুণে পরিপূর্ণ ‘পনির সমুচা’

সাদিকা আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৭ ১৬ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

বিকেলটা গড়ালেই পেটে কেমন একটা টান পড়ে। এই গোধুলী বেলায় মুচমুচে গরম গরম সমুচা, সিঙ্গারা এসব পেটে না পুরলেই যেন নয়! আর তা যদি হয় পনিরের সমুচা, তবেতো কথাই নেই।  

তাই বাইরের অস্বাস্থ্যকর খাবার না খেয়ে ঘরেই তৈরি করুন মজাদার পনির সমুচা। ভিন্ন স্বাদ এবং পুষ্টিগুণসহ পনির সমুচা তৈরি করাও বেশ সহজ। অবসরের বিকেলের নাশতা হিসেবে বেশ মানিয়েও যাবে এই সমুচা। চলুন তবে জেনে নেয়া যাক পনির সমুচা তৈরির রেসিপিটি-

উপকরণ: পনির কুচি ২৫০ গ্রাম, ময়দা দুই কাপ, পেঁয়াজ কুচি ১টা, কাঁচামরিচ কুচি ২টা, মরিচের গুঁড়া ১ চা চামচ, জিরা আধা চা চামচ, লেবুর রস এক চা চামচ, মাখন ৫০ গ্রাম, তেল ভাজার জন্য, লবণ স্বাদ মতো।

প্রনালী: প্রথমে একটি বাটিতে ময়দা, মাখন ও লবণ একসঙ্গে ভালো করে মিশিয়ে ডো তৈরি করে নিন। এবার প্যানে তেল গরম করে জিরা দিন। এখন এর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, মরিচের গুঁড়া, লেবুর রস, লবণ ও পনির দিয়ে ভালো করে কষিয়ে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। এবার ময়দার ডো দিয়ে রুটি বেলে সমুচার শেপে কেটে নিন। এর মধ্যে পনিরের মিশ্রণ দিয়ে সমুচা তৈরি করে নিন। প্যানে তেল গরম করুন। এখন ডুবো তেলে সমুচাগুলো ভেজে নিন। বাদামি হয়ে গেলে চুলা থেকে নামিয়ে পছন্দের সসের সঙ্গে গরম গরম পরিবেশ করুন মচমচে পনির সমুচা।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »