ডিম ধুয়ে খেলেই মারাত্মক বিপদ

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

ডিম ধুয়ে খেলেই মারাত্মক বিপদ

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৭ ১৩ মে ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাকালে মানুষের পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্য সচেতনতা বেড়েছে। বিশেষ করে জীবাণুর বিষয়ে সচেতনতা অনেকটাই বেড়েছে বেশিরভা মধ্যে। কিন্তু তার যে সবটাই ভালো দিক, তা নয়। এর খারাপ দিকও আছে। কোনো কোনো জিনিস ধুয়ে নেয়ার অভ্যাস অনেকেরই তৈরি হয়েছে।

কিন্তু সব ক্ষেত্রে সেটা মোটেই ভালো কথা নয়। যেমন ডিম। বাজার থেকে আনার পরে বা ফ্রিজে রাখার আগে অনেকেই ডিম ধুয়ে নেন। করোনাকালে এই অভ্যাস আরও বেড়েছে। যদিও এটি মোটেই খুব একটা স্বাস্থ্যকর অভ্যাস নয়। কেন জানেন?

সম্প্রতি আমেরিকার কৃষি দফতরের (ইউএসডিএ) তরফে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে বিজ্ঞানীরা জানিয়েছেন, হাজার থেকে আনার পরে ডিম ধুয়ে নেয়া মোটেই ভালোঅভ্যাস নয়।

বলা হয়েছে, এই পোলট্রির ডিমের উপরে একটি ভোজ্য তেলের স্তর দেওয়া থাকে। ডিমটি সংগ্রহ করার পরে সেটি পোলট্রিতেই ধোয়া হয়। তার পরে এই তেলের আবরণ মাখানো হয়। এর ফলে ডিমের খোলাটি জীবাণুর আক্রমণ থেকে নিরাপদ থাকে। এর ফলে দীর্ঘ দিন জীবাণি ডিমের কোনো ক্ষতি করতে পারে না।

ধোয়ার এই স্তরটি মুছে যায়। ফলে ডিমেও জীবাণুর বাসা বাঁধতে পারে। সেই সংক্রমিত ডিম খেলে পেটের নানা সমস্যা হতে পারে। এমনকী তেমন ডিম দীর্ঘ দিন ধরে খেলে আরও বড় বিপদও হতে পারে।

তবে সবচেয়ে বেশি বিপদ হতে পারে, কেউ যদি ডিম সাবান দিয়ে ধুতে যান। এই কাজটি একেবারে করবেন না। এমনই পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। ডিমের গায়ে ধুলোময়লা থাকলে বড় জোর ভেজা কাপড় দিয়ে মুছে নিতে পারেন। তার বেশি নয়।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »