দাঁতের ক্ষতি কমাতে এড়িয়ে চলুন তিন খাবার

ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২,   ৩ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৫ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

দাঁতের ক্ষতি কমাতে এড়িয়ে চলুন তিন খাবার

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৫৪ ২৮ জানুয়ারি ২০২২  

দাঁতের যত্নে করণীয়। ছবি: সংগৃহীত

দাঁতের যত্নে করণীয়। ছবি: সংগৃহীত

সাজগোজ করে বাহ্যিক সৌন্দর্য বাড়ানো সম্ভব হলেও, সবকিছু নিমিষেই ম্লান হয়ে যাবে যদি হাসি সুন্দর না। আর সুন্দর হাসির রহস্য লুকিয়ে ঝকঝকে সুন্দর দাঁতে। খেয়াল করে দেখবেন, কারো দাঁত সুন্দর না হলে হাসিও সুন্দর দেখায় না। তাই ত্বক, চুলের যত্ন নেয়ার চিন্তা যেমন বেড়েছে, তেমনই দিন দিন বাড়ছে দাঁত ভালো রাখার চেষ্টা।

আগের চেয়ে অনেক বেশি মানুষ এখন দাঁত সম্পর্কে সচেতন হয়েছেন। কিন্তু দাঁতের স্বাস্থ্যের ক্ষেত্রে যা সবচেয়ে সঙ্কটে ফেলে, তা হলো পছন্দের কিছু খাবার। কখন কোন খাবারে যে বাড়বে বিপদ, তা সব সময় জানা সম্ভব হয় না। হয়তো মনের আনন্দে রোজ একটি খাবার খাচ্ছেন। আর হাজার যত্নের চেষ্টা সত্ত্বেও শুধু সেটুকু কারণেই হয়ে যাচ্ছে দাঁতের ক্ষতি।

নিজের দাঁত যত্নে রাখতে চাইলে জেনে নিন কোন খাবার হতে পারে বেশি বিপদের কারণ। দাঁত ভালো রাখতে এড়িয়ে চলতে পারেন এই তিনটি খাবার-

আরো পড়ুন: এই পাতার জাদুতেই সারবে বহু কঠিন রোগ

আচার

দেখলে মনে হবে কোনো সমস্যা নেই এতে। কারণ এই খাবারটি খাওয়া হয় খুবই কম পরিমাণে। কিন্তু আচারে অতিরিক্ত লবণ আর চিনি থাকে। দুইয়ে মিলে ক্ষতি করে দাঁতের।

লেবু

লেবু তো সবাই শরীরের জন্য উপকারী বলেই জানেন। কিন্তু এই খাদ্যই অতিরিক্ত মাত্রায় খাওয়া হলে ঘটতে পারে বিপদ। এতে অ্যাসিডের মাত্রা বেশি, যা বেশ ক্ষতি করতে পারে দাঁতের।

কফি

এই পানীয় কাজের শক্তি জোগায় বটে, কিন্তু হাসির শক্তি বাড়ায় না। এতে থাকে প্রচুর পরিমাণ ট্যানিন। সেই পদার্থ থেকে দাঁতে দাগ-ছোপ পড়তে পারে। ফলে হাসির সৌন্দর্য নষ্ট হতে পারে সহজেই।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »