তুলসি পাতা চিবিয়ে খেলে যেসব সমস্যা হতে পারে

ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০৩ জমাদিউস সানি ১৪৪২

তুলসি পাতা চিবিয়ে খেলে যেসব সমস্যা হতে পারে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩০ ২৬ নভেম্বর ২০২০  

ছবি: তুলসি গাছ

ছবি: তুলসি গাছ

তুলসি পাতার গুণের কথা কমবেশি সবাই জানেন। শুধু যে গ্রামে বাড়ির উঠোনে তুলসী গাছ খুঁজে পাওয়া যায়, তা কিন্তু নয়। বর্তমানে অনেক স্বাস্থ্য সচেতন মানুষ ঘরের বারান্দায়, ছাদে তুলসীগাছ লাগিয়ে থাকেন। 

এই পাতার গুণের শেষ নেই। নানা ধরনের রোগের সেরা দাওয়াই এই তুলসি পাতা। সর্দিজনিত রোগে এই গাছটির পাতা খাওয়া হয়। অনেকে চায়ের সঙ্গেও ভিজিয়ে খান। বলা হয়ে থাকে, তুলসী পাতা ভেজে ঘি দিয়ে নিয়মিত খেলে মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে কাজ করে 

এছাড়াও ব্রংকাইটিস ও ডাইরিয়াতে ভালো ফল দেয় তুলসি। গরমে কেউ না ঘামলে ঘাম ঝরাতে ভূমিকা রাখে তুলসি। এসব ক্ষেত্রে তুলসির পাতা প্রতিদিন তিন থেকে পাঁচটি খেতে হবে কয়েক সপ্তাহ ধরে। তুলসির কাঁচা পাতার রস বা বিচির থেতলানের পর রস কিছুটা গরম করে চুলকানি সহ বিভিন্ন চর্ম রোগে লাগালে ভালো হয়।

আরো পড়ুন: গর্ভাবস্থায় পা ফুলে যাওয়ার কারণ ও করণীয়

প্রতিদিন তুলসি পাতা খেলে হার্টের রোগ সহ অনেক মারণ ব্যাধি থেকেও রক্ষা পাওয়া যায়, এমনটাই দাবি বিশেষজ্ঞদের। তবে তুলসি পাতা কীভাবে খাচ্ছেন? অনেকে চায়ের সঙ্গে বা রস করে মধু দিয়ে খেয়ে থাকেন। আবার অনেকেই আছেন কাঁচাই তুলসি পাতা চিবিয়ে খেয়ে থাকেন। 

ভুলেও এই কাজটি করবেন না। তুলসি পাতা অন্য উপায়ে খেলেও কাঁচা একেবারেই চিবিয়ে খাওয়া যাবে না। এতে হতে পারে মারাত্মক বিপদ। তুলসি পাতায় প্রচুর পরিমাণে মার্কারি এবং আয়রন থাকে। চিবিয়ে খেলে সরাসরি তা আপনার মুখের ভেতরের ত্বকে প্রভাব ফেলছে। এতে হতে পারে দাঁতের সমস্যা। এটি আপনার মুখের আলসার বা ক্ষত সারাতে সহায়তা করলেও দাঁত ক্ষয়ের কারণ হতে পারে। 

তাই তুলসি পাতা রস করে কিংবা চায়ের সঙ্গে মিশিয়ে খান। চিবিয়ে খাবেন না ভুলেও। তুলসি পাতা আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সাধারণ ফ্লু থেকেও রক্ষা করবে। তাই প্রতিদিনের সঙ্গী করতে পারেন তুলসি পাতা। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে