চবিসাসের সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা 
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

চবিসাসের সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা 

চবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১০ ৩ জুলাই ২০২২   আপডেট: ০৯:৩৫ ৩ জুলাই ২০২২

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) উদ্যোগে সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২ জুলাই) সকাল ১০টা থেকে সমাজবিজ্ঞান অনুষদের ৫০২ নাম্বার কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ যাকারিয়া  এবং চবি সাংবাদিক সমিতির সাবেক সভাপতি এখন টেলিভিশনের স্টাফ রিপোর্টার আশহাবুর রহমান শোয়েব। 

সম্প্রচার সাংবাদিকতা বিষয়ে দিকনির্দেশনা দিয়ে চবিসাসের সাবেক সভাপতি আশহাবুর রহমান শোয়েব বলেন, সম্প্রচার সাংবাদিকতার ধরন প্রতিদিনই পরিবর্তন হচ্ছে। টিভি চ্যানেলের সাথে পাল্লা দিয়ে বাড়ছে সামাজিক যোগাযোগমাধ্যম নির্ভর টিভির সংখ্যা। পাশাপাশি বাড়ছে এই পেশার কর্মীদের চ্যালেঞ্জ। এক্ষেত্রে দক্ষ হতে না পারলে এখানে টিকে থাকা কঠিন। পাশাপাশি থাকতে হবে পরিশ্রমের মানসিকতা। 

তিনি বলেন, যাদের টেলিভিশনে কাজ করার ইচ্ছা আছে, তাদের উচিত আগেই থেকেই তৈরি করে নেওয়া। বর্তমানে একজন রিপোর্টারকে একসাথে অনেকগুলো কাজ করতে হয়। সেজন্য মিডিয়া হাউজগুলো সব কাজে পারদর্শীদের বেছে নেন।

‘সংবাদ লিখার কৌশল ও  অনুসন্ধানী সাংবাদিকতা’ বিষয়ে সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ যাকারিয়া বলেন, সংবাদ তৈরি হয় গণমানুষের জন্য। তাই একজন সংবাদ কর্মীকে সবসময় সহজ ভাষা ব্যাবহারের চেষ্টা করতে হবে। যতটুকু সম্ভব বাহুল্য শব্দের ব্যবহার কমাতে হবে। অতিরঞ্জিত করে সংবাদ পরিবেশের যে চেষ্টা তা থেকে বিরত থাকতে হবে। অনুসন্ধান নির্ভর সংবাদের ক্ষেত্রে তথ্য ও প্রমাণ যথাযথ রাখতে হবে। খবরের ভেতরেও খবর থাকে। সংবাদকর্মী কে কৌতুহলী মন নিয়ে সেই খবর বের করে আনতে হবে।

তিনি বলেন, অনুসন্ধানী শুরু হয় একটি প্রশ্ন থেকে৷ এই প্রশ্নের সূত্র ধরে সামনে আগাতে হয়৷ অনুসন্ধানী সংবাদ সব সময় কোনো না কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে যায়। তারা চায় সাংবাদিককে চাপে রাখার জন্য, তাই তথ্য হতে হবে নির্ভুল। আর অভিযুক্তদের বক্তব্য দিয়েই সংবাদ লিখতে হবে। 

সমিতির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন সহ সভাপতি আহমাদ সালমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব এ রহমান, অর্থ সম্পাদক রুমান হাফিজ, প্রচার সম্পাদক ইমাম ইমু, কার্যকরী সদস্য মোহাম্মদ আজহার। এছাড়া সমিতির সদস্যবৃন্দ ও ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা এতে অংশ নেন৷

এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আয়োজনে ‘গল্পে আড্ডায় সাংবাদিকতা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। দুই পর্বের অনুষ্ঠানে চবিসাসের সাবেক দায়িত্বশীল এবং বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »