ঢাবির ‘খ’ ইউনিটে ৬ জুলাই পর্যন্ত ফল পুনর্নিরীক্ষার সুযোগ
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ঢাবির ‘খ’ ইউনিটে ৬ জুলাই পর্যন্ত ফল পুনর্নিরীক্ষার সুযোগ

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৫ ২৮ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ফল পুনর্নিরীক্ষার আবেদন করা যাবে ৬ জুলাই পর্যন্ত। ২৯ জুন থেকে এই আবেদন করা যাবে। এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। এতে বলা হয়, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ সম্মান স্নাতক শ্রেণির ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল সোমবার ২৭ জুন ২০২২ প্রকাশ করা হয়েছে। 

উত্তীর্ণদের তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.eis.du.ac.bd) প্রকাশিত হয়েছে।

উত্তরপত্র পুনর্নিরীক্ষা করাতে আগ্রহী প্রার্থীদেরকে আগামী ২৯/০৬/২০২২ থেকে ০৬/০৭/২০২২ পর্যন্ত প্রতি কার্য দিবসে সকাল ১০:০০টা থেকে অপরাহ্ণ ৩:০০টার মধ্যে ১০০০/- (এক হাজার) টাকা ফিস প্রদান করে কলা অনুষদ ডিন অফিস (কক্ষ নং-২০৪) থেকে আবেদনপত্র সংগ্রহ ও জমা দেয়া যাবে। ০৬/০৭/২০২২ এরপর কোনো অবস্থাতেই আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন। পাস করেছেন ৯ দশমিক ৮৭ শতাংশ।

এ বছর ‘খ’ ইউনিটে আবেদন করেছিলেন ৫৮ হাজার ৫৭৩ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ৫৬ হাজার ৯৭২ শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ৫ হাজার ৬২২ জন। 

এই ইউনিটে গতবার পাসের হার ছিল ১৬.৮৮ শতাংশ। এবার এই ইউনিটের মাধ্যমে ১ হাজার ৭৮৮ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

এর আগে ৪ জুন ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ‘খ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৫৫১ জন। আর মোট আসন সংখ্যা ১৭৮৮টি। সেক্ষেত্রে এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়েছেন ৩২ দশমিক ৭৪ জন।

গতবার যেখানে লড়েছিল ২০ জন। ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের উপর লিখিত পরীক্ষা নেওয়া হয়। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ছিল ৪৫ মিনিট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে ফল জানা যাবে। এছাড়া ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকাও কলা অনুষদের ডিন অফিসে প্রদর্শিত করা হবে। 

তাছাড়া আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KHA টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করে ফিরতি মেসেজে তার ফল জানতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »