রাবিতে ভর্তির সুযোগ পাবে ৪ হাজার ১৭৩ শিক্ষার্থী

ঢাকা, শনিবার   ০২ জুলাই ২০২২,   ১৮ আষাঢ় ১৪২৯,   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

রাবিতে ভর্তির সুযোগ পাবে ৪ হাজার ১৭৩ শিক্ষার্থী

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৭ ১১ এপ্রিল ২০২২   আপডেট: ১৭:৫০ ১১ এপ্রিল ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা তিনটি (এ, বি, সি) ইউনিটে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে। তিনটি ইউনিট মিলে এই বিশ্ববিদ্যালয়টিতে ২ লাখ ১৬ হাজার ভর্তিচ্ছুর মধ্য ভর্তির সুযোগ পাবে মাত্র ৪ হাজার ১৭৩ জন শিক্ষার্থী।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তিচ্ছুদের প্রথমে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে। প্রাথমিক আবেদন শুরু হবে ২৫ মে দুপুর ১২টা থেকে। চলবে ৯ জুন রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। একজন শিক্ষার্থী চাইলেই যোগ্যতা অনুযায়ী ৩টি ইউনিটেই আবেদন করতে পারবে। প্রাথমিক আবেদন থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদনের জন্য মনোনিত করা হবে। চূড়ান্ত আবেদন আগামী ১৫ জুন দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে ২৮ জুন রাত ১২টা পর্যন্ত। চূড়ান্ত আবেদন ফি এক হাজার একশত টাকা (সার্ভিস চার্জসহ)।
 
আবেদন যোগ্যতা ও আসন
‘এ’ ইউনিট (মানবিক): এই ইউনিটে রয়েছে কলা অনুষদের ১২টি, আইন অনুষদের ২টি, সামাজিক বিজ্ঞান অনুষদের ১০টি, চারুকলা অনুষদের ৩টি বিভাগ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউড। মোট আসন সংখ্যা ২০১৯ টি। আবেদনের যোগ্যতা রাখা হয়েছে মানবিক বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ-৩ করে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) জিপিএ ৭.০০ থাকতে হবে।

‘বি’ ইউনিট (বাণিজ্য): এই ইউনিটে রয়েছে বিজনেস স্টাডিজ অনুষদের ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট। মোট আসন সংখ্যা ৫৬০টি। আবেদনের যোগ্যতা রাখা হয়েছে বাণিজ্য বিভাগ থেকে (চতুর্থ বিষয়সহ) ৩.৫০ করে ৭.৫০ থাকতে হবে।

‘সি’ ইউনিট (বিজ্ঞান): এই ইউনিটে রয়েছে বিজ্ঞান অনুষদের ৯টি, জীববিজ্ঞান অনুষদের ৬টি, কৃষি অনুষদের ২টি, প্রকৌশল অনুষদের ৫টি, ভূ-বিজ্ঞান অনুষদের ২টি, ফিশারিজ অনুষদ এবং ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ১টি করে বিভাগ। মোট আসন সংখ্যা ১৫৯৪টি। আবেদনের যোগ্যতা রাখা হয়েছে বিজ্ঞান বিভাগ থেকে (চতুর্থ বিষয়সহ) ৩.৫০ করে ৮.০০ থাকতে হবে।

সব ইউনিটের জন্য জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড থাকতে হবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http//:admission.ru.ac.bd) থেকে জানা যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »