প্রেম সপ্তাহে প্রিয়জনকে খাওয়ান রেড ভেলভেট কেক

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

প্রেম সপ্তাহে প্রিয়জনকে খাওয়ান রেড ভেলভেট কেক

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৩ ৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:৪০ ৭ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জন্মদিন বা বিশেষ কোনো দিন কেক ছাড়া যেন অসম্পূর্ণ। প্রেম সপ্তাহ শুরু হয়েছে আজ থেকে। আর ক’দিন পরই বিশ্ব ভালোবাসা দিবস। এমন দিনগুলোতে বিশেষ মানুষটিকে চমকে দিন লাল রঙা কেক দিয়ে। জেনে নিন রেসিপি-

উপকরণ: ডিম ১ টি, ময়দা আধা কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, কোকো পাউডার ২ চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, বেকিং সোডা আধা চা চামচ, গলানো মাখন ১/৪ কাপ, চিনি ৩/৪ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, খাবারের রং ১ চা চামচ। 

প্রণালী: চায়ের কাপে মাখন আর শুকনা ময়দা দিয়ে গ্রিজ করে রাখুন। বাটিতে ডিম ভেঙ্গে নিন। এবার ইলেক্ট্রিক বিটার দিয়ে কিছুক্ষণ বিট করুন। অল্প অল্প করে চিনি মিশিয়ে বিট করতে থাকুন। বাড়িতে ইলেক্ট্রিক বিটার না থাকলে হ্যান্ড হুইস্ক বা কাটা চামচ ব্যবহার করতে পারেন। ডিমের সঙ্গে ভ্যানিলা এসেন্স, মাখন দিয়ে বিট করুন আরো কয়েক মিনিট।  

আলাদা একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা, গুঁড়া দুধ একসঙ্গে মিশিয়ে রাখুন। ডিমের মিশ্রণে অল্প অল্প করে শুকনা উপকরণ দিয়ে হালকা হাতে মিশিয়ে নিন। এর সঙ্গে খাবারের রং মিশিয়ে মাখন গ্রিজ করা কাপে ঢেলে নিন। সামান্য ঝাঁকিয়ে নিন যাতে ভেতরে বাতাস না থাকে। 

এবার ১০ মিনিট প্রি হিটেড ওভেনে ১৮০ ডিগ্রিতে ২০ মিনিট বেক করুন। উপরে হুইপ ক্রিম, কেকের গুঁড়া বা ছোট চকোলেট দিয়ে সাজিয়ে নিন। চাইলে উপরে পছন্দ মতো বার্তাও লিখতে পারেন। ব্যস, এবার পরিবেশনের পালা। রেড ভেলভেট কাপ কেক দিয়ে খুশি করুন আপনার বিশেষ মানুষটিকে।   

ডেইলি বাংলাদেশ/জেএমএস