Alexa চকলেট ছানার পায়েস

ঢাকা, শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০,   মাঘ ১১ ১৪২৬,   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

চকলেট ছানার পায়েস

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৫ ১০ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পায়েশ খেতে কে না ভালোবাসেন! সুগন্ধি চাল, দুধ আর গুঁড় বা চিনি যা দিয়েই রান্না হোক না কেন, সবার কাছেই তা লোভনীয়। আচ্ছা অনেক তো গুঁড়, চিনি দিয়ে পায়েশ খেয়েছেন। এবার একটু চকলেট ছানার পায়েস খেয়ে দেখুন তো কেমন লাগে! রেসিপি জেনে নিন-    

উপকরণ: ছানা ১ কাপ, দুধ ১ লিটার, চিনি ২ কাপ, ডার্ক চকলেট আধা কাপ, ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, পেস্তা কুচি ৪ থেকে ৫ টি, জাফরান সামান্য ।   

প্রণালী: প্রথমে ছানা, ময়দা, কর্ণ ফ্লাওয়ার ও পরিমাণ মতো পানি দিয়ে একসঙ্গে মেখে রাখুন। তারপর ছোট ছোট বল বানিয়ে নিন। চুলায় প্যান বসিয়ে চিনি ও পানি ফুটিয়ে রসের মধ্যে বলগুলোকে কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখুন। বলগুলো রস শুষে নিয়ে ফুলে উঠা পর্যন্ত অপেক্ষা করুন।   

মাঝের সময়টাতে চকলেট গলিয়ে রাখুন। এজন্য হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। হাঁড়ির মুখে পাত্র বসিয়ে তাতে চকলেট গলিয়ে পাত্রে ঢেলে ফ্রিজে রাখুন।  এখন দুধ জ্বাল দিয়ে ঘন করে চিনির রস থেকে ছানার বলগুলো তুলে দুধের মধ্যে দিয়ে নামিয়ে নিন। ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার আগে থেকে তৈরি করে রাখা চকোলেটের পুডিং-এর উপর পায়েস দিয়ে পরিবেশন করুন চকলেট ছানার পায়েস।   

ডেইলি বাংলাদেশ/জেএমএস