Alexa গাজরের মালাই পাটিসাপটা

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৭ ১৪২৬,   ২৫ জমাদিউস সানি ১৪৪১

Akash

গাজরের মালাই পাটিসাপটা

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৪ ২২ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:০৭ ২২ জানুয়ারি ২০২০

গাজরের মালাই পাটিসাপটা

গাজরের মালাই পাটিসাপটা

শীত প্রায় শেষ হতে চলল। তবে চারদিকে পিঠা উৎসব লেগেই আছে!

এবারের শীতে নিশ্চয় অনেক পদের পিঠা খেয়েছেন। কিন্তু গাজরের মালাই পাটিসাপটা খেয়েছেন কি এখনো?

সবজি হিসেবে গাজর যেমন জনপ্রিয় তেমনি মিষ্টি খাবার তৈরিতেও এর জুড়ি নেই। আর গাজরের মালাই পাটিসাপটা বানানো খুবই সহজ।

তাহলে আর দেরি না করে; বাড়িতে বানিয়ে চেখে দেখতে জেনে নিন রেসিপিটি-

উপকরণ: সেদ্ধ করে ম্যাশ করা গাজর ৪ টেবিল চামচ, ঝুরি করা গাজর আধা কাপ, কোরানো নারকেল ১/৩ কাপ, ময়দা ৬ টেবিল চামচ, পোলাওয়ের চালের গুঁড়া ৪ টেবিল চামচ, সুজি ৪ টেবিল চামচ, মাওয়া সিকি কাপ, চিনি আধা কাপ, দুধ ২ কাপ, ক্রিম ২ টেবিল চামচ, কাজুবাদাম কুচি ২ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া সামান্য, জাফরান এক চিমটি, ঘি দেড় চা চামচ।

পুর তৈরির প্রণালী: প্যানে ঘি গলিয়ে তাতে কোরানো নারকেল ও ঝুরি করা গাজর দিয়ে ভালো করে বেশ কিছুক্ষণ ভেজে নিন। মাওয়া মিশিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। তারপর চিনি দিয়ে মিশিয়ে নেড়ে ক্রিম ও এলাচ গুঁড়া দিয়ে হালকা নেড়ে চুলা বন্ধ করে দিন। বাটিতে এই মিশ্রণ ঢেলে ছড়িয়ে ঠাণ্ডা হতে দিন। এরপর তাতে কাজুবাদাম, কিশমিশ কুচি ও জাফরান দিয়ে মেখে রাখুন।  

ব্যাটার তৈরির প্রনালী: একটি বাটিতে সামান্য জাফরান, ম্যাশ করা গাজর, ময়দা, সুজি, চিনিও দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মসৃণ ব্যাটার না হওয়া পর্যন্ত মেশাতে থাকুন।  

পাটিসাপটা তৈরির প্রনালী: একটি ননস্টিক প্যান গরম করে সামান্য ঘি ব্রাশ করে নিন। গোল চামচের ২ চামচ ব্যাটার দিয়ে পুরো প্যান ঘুরিয়ে  রুটির মতো তৈরি করে নিন। কাঁচাভাব গিয়ে সাদাটে হয়ে এলে তাতে লম্বালম্বি করে গাজরের পুর রাখুন। রোল করে পেঁচিয়ে নিয়ে পরিবেশন করুন মজাদার গাজরের মালাই পাটিসাপটা।   

ডেইলি বাংলাদেশ/আরএজে