Alexa একা হয়ে গেল ফেসবুক!

ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৩ ১৪২৬,   ২০ রবিউল আউয়াল ১৪৪১

Akash

একা হয়ে গেল ফেসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:০২ ১৪ অক্টোবর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

কয়েকদিন আগের খবর, ফেসবুকের লিব্রার অ্যাসোসিয়েশন থেকে সরে গেছে পেপ্যাল। এবার সরে গেল মাস্টারকার্ড, ভিসা, ইবে, স্ট্রিপ ও মেরকাডো পেগো। এটি ফেসবুকের জন্য একটি বড় ধাক্কা।

ভিসার একজন মুখপাত্র বলেন, ভিসা এখনই ফেসবুকে যোগদান না করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা আমাদের সিদ্ধান্তেই থাকতে চাই এবং নিজেদের কাজ চালিয়ে যেতে চাই। অন্যদিকে ইবে এক বিবৃতিতে জানিয়েছে, তারা ফেসবুককে স্বাগত জানায় ও এর সফলতা কামনা করে। কিন্তু তারা এর প্রতিষ্ঠাকালীন সদস্য হতে চায় না। তারা তাদের দিকে মনোনিবেশ করতে চায়।

ফেসবুক তাদের ক্রিপ্টোকারেন্সিকে কতটা কাজে লাগাতে পারবে সেই বিষয়ে সন্দেহ ও সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছে। সে কারণেই প্রতিষ্ঠানগুলো ফেসবুকের সঙ্গে আর থাকছে না বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

সবগুলো প্রতিষ্ঠান ফেসবুক থেকে সরে যাওয়ায় পুরো প্রকল্প নিয়েই এবার প্রশ্ন উঠেছে। ফেসবুক আর দাঁড়াতে পারবে কি-না তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এরইমধ্যে যুক্তরাষ্ট্রও বিষয়টিকে নেতিবাচক ভাবেই দেখা শুরু করেছে। 

জানা গেছে, ১৪ অক্টোবর জেনেভায় ফেসবুকের লিব্রা অ্যাসোসিয়েশনের প্রথম বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে চূড়ান্ত সদস্যভুক্তির কথা প্রকল্পটি নিয়ে কে কতটা প্রতিশ্রুতিবদ্ধ তা জানা যাবে। তথ্যসূত্র- দ্য ভার্জ

ডেইলি বাংলাদেশ/এনকে