বুক অ্যান্ড বেড: যে হোটেলে ঘুমানো যাবে বইয়ের তাকে

ঢাকা, শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২,   ২২ আশ্বিন ১৪২৯,   ১০ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

বুক অ্যান্ড বেড: যে হোটেলে ঘুমানো যাবে বইয়ের তাকে

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৭ ১১ জুন ২০২২  

টোকিওর ইকিবুকুরো শহরের বুক অ্যান্ড বেড হোটেল। ছবি: সংগৃহীত

টোকিওর ইকিবুকুরো শহরের বুক অ্যান্ড বেড হোটেল। ছবি: সংগৃহীত

বই পড়তে পড়তে ঘুমিয়ে যাওয়ার মতো ব্যাপার অনেকের জীবনেই ঘটেছে। বইপ্রেমীদের সঙ্গে প্রায়ই ঘটে থাকে এমনটা। তবে বই পড়তে পড়তে বইয়ের তাকে বা শেলফে ঘুমিয়ে গিয়েছেন এমন অভিজ্ঞতা কি কখনো হয়েছে? উত্তরটা যদি ‘না’ হয়, তাবে আপনার জন্য আছে ‘বুক অ্যান্ড বেড’। রিডার্স ডাইজেস্ট জানিয়েছে এমন একটি হোটেলের কথা, যেখানে বই পড়তে পড়তে চোখ বুজে এলে বইয়ের তাক বা শেলফেই ঘুমিয়ে পড়তে পারবেন আপনি।

অদ্ভুত এই অভিজ্ঞতার মুখোমুখি হতে হলে আপনাকে যেতে হবে জাপানের রাজধানী টোকিওর ইকিবুকুরো শহরে। সেখানকার ‘বুক অ্যান্ড বেড টোকিও’ হোটেলের বইয়ের তাকের সঙ্গে সংযুক্ত বিছানায় রয়েছে আরাম করে বই পড়ার ব্যবস্থা। হাজার তিনেক বইয়ের সংগ্রহ থেকে বেছে নিয়ে পড়তে শুরু করতে পারবেন অতিথিরা। 

টোকিও ও কিয়োটোতে সব মিলিয়ে এ রকম আরো তিনটি হোটেল রয়েছে, যেখানে বইয়ের সংখ্যা প্রায় ১৫ হাজার।

হোটেলটিতে রাখা বেশিরভাগ বই-ই ইংরেজি ভাষার। এ ছাড়া জাপানে ঘুরে বেড়ানোর দিকনির্দেশনামূলক বইও পাওয়া যাবে হোটেলে। দিকনির্দেশনামূলক বইগুলোর নাম অবশ্য জাপানি ভাষায় লেখা। 

বুক অ্যান্ড বেড হোটেলটির ওয়েবসাইট বলছে, ‘আপনার রুচি যেমনই হোক না কেন, অন্তত একদিন হলেও আপনার বই দিবস উদযাপন করা উচিত।’

শান্তিতে ঘুমানোর জন্য ‘বুক অ্যান্ড বেড টোকিও’ হোটেলটির বইয়ের তাকে বেশ খানিকটা জায়গা রয়েছে। জায়গার তারতম্য নির্ভর করবে আপনার পছন্দের ওপর। ছোট-বড় সব ধরনের কামরার ব্যবস্থাই রয়েছে বইয়ের তাকে। 

টোকিওর ইকিবুকুরো শহরের বুক অ্যান্ড বেড হোটেল। ছবি: সংগৃহীত

ছোট কামরায় একা বেশ স্বাচ্ছন্দ্যেই বই পড়ার সুযোগ রয়েছে। তবে যদি সঙ্গীসমেত বই পড়ার আনন্দ পেতে চান, তাহলে বড় কামরা নির্বাচন করতে হবে আপনাকে। একটি রাতের জন্য ছোট কামরায় থাকা এবং বই পড়ার জন্য আপনাকে গুনতে হবে ৩১ ডলার। বড় কামরার ক্ষেত্রে সেটা গিয়ে দাঁড়াবে ৬০ মার্কিন ডলারে।

প্রতিটি কামরায় বই পড়ার জন্য রয়েছে উজ্জ্বল এবং নরম আলোর ব্যবস্থা। বিছানায় শোয়ামাত্র আপনি দেখতে পাবেন কয়েক ডজন বই কামরার সিলিং থেকে ঝুলছে। 

আর যারা পুরোনো বা নিত্যনতুন সাময়িকীর ভক্ত, তাদের জন্য গোটা একটা দেয়াল উৎসর্গ করেছে ‘বুক অ্যান্ড বেড টোকিও’ হোটেলটি। দেয়ালজুড়ে ঝোলানো রয়েছে নানা ধরনের বিভিন্ন বিষয়ের সাময়িকী। ইচ্ছে করলেই যেকোনো সাময়িকীর দু-একটা পাতা উল্টিয়ে দেখতে পারবেন আপনি।

‘বুক অ্যান্ড বেড টোকিও’ হোটেলটির ওয়েবসাইট নিজেদের দাবি করছে ‘বইপোকাদের স্বর্গরাজ্য’ হিসেবে। তাদের দাবি কতোটা যৌক্তিক, তা জানতে হলে আপনাকেই একবার ঘুরে আসতে হবে বইপোকাদের স্বর্গ থেকে। 

ডেইলি বাংলাদেশ/কেবি

English HighlightsREAD MORE »