অনলাইনে ট্রেনের টিকিট কাটবেন যেভাবে (নতুন নিয়ম ২০২২)

ঢাকা, মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২,   ২১ আষাঢ় ১৪২৯,   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

অনলাইনে ট্রেনের টিকিট কাটবেন যেভাবে (নতুন নিয়ম ২০২২)

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৩ ১০ এপ্রিল ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

অনেকেই চান না স্টেশনের কাউন্টারে ভিড় ঠেলে ট্রেনের টিকিট কাটতে। কিংবা নানা ব্যস্ততায় সময়ও হয়ে ওঠে না। আর তাই অনলাইনে টিকিট কাটা দিন দিন জনপ্রিয়তা পেয়েছে।

বাংলাদেশে অনেক আগে থেকেই অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি চালু রয়েছে। যাত্রীরা বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে সহজেই টিকিট সংগ্রহ করতে পারেন। গত ২৬ মার্চ থেকে টিকিট পেতে নতুন নিয়ম অনুসরণ করতে হচ্ছে।

অ্যাকাউন্ট খুলবেন যেভাবে

ট্রেনের অগ্রীম টিকিট কাটতে হলে অ্যাকাউন্ট থাকতে হবে। এরজন্য প্রথমে eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। রেজিষ্ট্রেশনের জন্য উপরের ডান পাশ থেকে Register বাটনে ক্লিক করুন। এরপর নাম, ই-মেইল, মোবাইল নম্বর  ৮ অংকের একটি পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করুন। এরপর প্রোফাইলের তথ্য আপডেট করুন।

এবার আপনার মোবাইলে ৬ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে ও সেটি দিয়ে ভেরিফাই করতে চাওয়া হবে। আপনার মোবাইলে আসা কোডটি ৪৫ সেকেন্ডের মধ্যে সঠিকভাবে লিখে Continue বাটনে ক্লিক করুন। অ্যাকাউন্টটি প্রাথমিকভাবে চালু হয়ে যাবে।

টিটিক কাটবেন যেভাবে

ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার উপায় জানুন-

* প্রথমে রেজিষ্ট্রেশনের সময় আপনি যে মোবাইল নাম্বারও পাসওয়ার্ড দিয়েছিলেন, তা দিয়ে লগইন করুন।

* এবার ওয়েবসাইটের Home পেইজে ফিরে যান। আপনি কোন স্টেশন থেকে রওনা হবেন আর কোন স্টেশনে নামবেন সেই অনুসারে ট্রেন সার্চ করুন। (From – আপনি যে স্টেশন থেকে ট্রেনে উঠবেন বাছাই করুন এবং TO- তে আপনি যে স্টেশনে নামবেন তা বাছাই করুন।)

Date of Journey থেকে আপনার ভ্রমণের তারিখ বাছাই করুন। Choose Class – এখানে উপরের মত অপশনগুলো পূরণ করে হলুদ রংয়ের Find বাটনে ক্লিক করুন। এরপর আপনার বাছাই করা তারিখের সকল ট্রেনগুলো দেখানো হবে।

এখান থেকে ট্রেন ছাড়ার সময় অনুসারে আপনার পছন্দ মত ট্রেন থেকে টিকেট কাটার জন্য সিলেক্ট করুন।

* এবার আপনার যাত্রার সময় ও আসনের ধরণ অনুসারে পছন্দমত ট্রেন ও সিট বাছাই করুন। এজন্য পছন্দের ট্রেনের আসন খালি থাকা সাপেক্ষে View Seats বাটনে ক্লিক করে সিট বুকিং দিন। এরপর CONTINUE PURCHASE বাটনে ক্লিক করে পরের ধাপে যান।

* এই ধাপে যাত্রীর তথ্য দিতে হবে। যতগুলো সিট বুক করেছেন, তার যাত্রীদের নামও শিশু বা বয়স্ক কি না তা সিলেক্ট করতে হবে। ৩-১২ বছর বয়সী শিশু থাকলে Passanger Type Child সিলেক্ট করুন। Child সিলেক্ট করলে তার ভাড়া স্বয়ংক্রীয়ভাবে সমন্বয় হবে বা কমে যাবে।

* সবশেষে টিকিটের মোট ভাড়ার পরিমাণ, ভ্যাট, ব্যাংক চার্জ ও মোট খরচের পরিমাণ দেখানো হবে। টিকেটের মূল্য পরিশোধ করতে বিকাশ অথবা ডেবিট/ক্রেডিট কার্ড অপশন বাছাই করুন। এরপর Confirm Purchase বাটনে ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করুন।

সফলভাবে পেমেন্ট করার সাথে সাথেই Railway E Ticket System থেকে ই টিকিট ইস্যু করা হবে। টিকিটটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্রাউজার থেকে ডাউনলোড হয়ে যাবে। আপনার প্রোফাইলের Purchase History থেকেও টিকিট ডাউনলোড করতে পারেন। তাছাড়া টিকিটের একটি কপি আপনার ই-মেইলেও পাঠানো হবে। পরে টিকিটটি এফোর সাইজের কাগজে প্রিন্ট করে নিন।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »