সাধ্যের মধ্যে কলকাতায় শপিংয়ের সেরা ঠিকানা

ঢাকা, বুধবার   ০১ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৪ রবিউস সানি ১৪৪৩

সাধ্যের মধ্যে কলকাতায় শপিংয়ের সেরা ঠিকানা

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩২ ২২ নভেম্বর ২০২১  

নিউ মার্কেটে কেনাকাটা করছেন এক নারী। ছবি: সংগৃহীত

নিউ মার্কেটে কেনাকাটা করছেন এক নারী। ছবি: সংগৃহীত

ভ্রমণপিপাসুদের বেশিরভাগই ঘুরতে গিয়ে কেনাকাটা করতে পছন্দ করেন। বিশেষ করে কম খরচে দেশের বাইরে থেকে ঘুরে ঘরে কেনাকাটা করতে চান অনেকেই। তাইতো এ দেশের অনেকেই আজকাল কলকাতা যাচ্ছে শপিংয়ে। আপনিও হয়তো ভাবছেন, শিগগিরই কলকাতা যাবেন কেনাকাটা করতে।

সাধ্যের মধ্যে ভালো কিছু কেনাকাটার যথার্থ স্থান কলকাতা। তবে এ ক্ষেত্রে আপনাকে ‍অবশ্যই কিছু মার্কেটের ঠিকানা জানতে হবে। বড় সব শপিং মলকে বুড়ো আঙুল দেখিয়ে চলছে কলকাতার সেসব মার্কেট। 

চলুন জেনে নেই কলকাতার এমন কিছু মার্কেটের ঠিকানা-

নিউ মার্কেট

যারা শপিং ভালোবাসেন, তারা কলকাতায় এলে এখানে একবার আসবেই। কলকাতার স্থানীয়দের পাশাপাশি বিদেশীদের কাছেও এই মার্কেটটি প্রিয় হয়ে উঠেছে। ‍কলকাতার অনেক পুরাতন শপিং সেন্টারের মধ্যে এটি অন্যতম। যা আজ একটি ঐতিহ্যে পরিণত হয়েছে। এখানে মোটামুটি যা চাইবেন তাই পাবেন। সুন্দর জামা-কাপড়সহ শাড়ি, জুতা, বাচ্চাদের পোশাক সবই আছে এখানে।

বড় বাজার

বড় বাজার একটি বাংলা শব্দ; যার অর্থ বৃহৎ বা অনেক বিশাল। এটি কলকাতার একটি বড় পাইকারি বাজার হিসেবে বেশ পরিচিত। রোজকার পরার শাড়ি, কুর্তি থেকে শুরু করে ঝলমলে পোশাক খুব সহজেই সস্তায় পেয়ে যাবেন বড় বাজারের ঢালা সম্ভারে। বড় বাজার থানাটি কলকাতা পুলিশের কেন্দ্রীয় বিভাগের অন্তর্গত। এটি কলকাতার মল্লিক রোডে অবস্থিত।

গড়িয়াহাট

গড়িয়াহাট রোডের ধারে গড়িয়াহাট বাজারটির অবস্থান। শাড়ি, ইলেকট্রনিক ও অন্যান্য দ্রব্যসামগ্রীর বড় পাইকারি বাজার এটি। বালিগঞ্জ ফাঁড়ি-হাজরা রোড ক্রসিং থেকে শুরু হয়ে গড়িয়াহাট রোড এই বাজারটির উপর দিয়ে দক্ষিণে প্রসারিত হয়েছে। দোকান হোক বা ফুটপাথ,মোড়ের মাথার মশলা চা বা বেদুইনের রোল, কিনুন বা শুধুই ফুটপাথ ধরে হেঁটে বেড়ান, গড়িয়াহাটের ব্যপারই আলাদা।

কি কে মার্কেট

এই শপিং মল কলকাতার ফ্যাশনারদের জন্য সেরা জায়গা। ব্যাংকক, হংকং-এর লেটেস্ট ফ্যাশন পোশাক পাওয়া যাবে এখানে। নিজের সাধ্য অনুযায়ী দরদাম করারও সুযোগ রয়েছে। শেক্সপিয়ার সরণীর ওপর এই শপিং মলটি অবস্থিত।

দক্ষিণাপন

দক্ষিণাপণ হল কলকাতার ঢাকুরিয়া উড়ালপুলের ডান দিকে গড়িয়াহাট রোডে অবস্থিত একটি শপিং মল। কলকাতা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট এই শপিং মলটি নির্মাণ করেছে। এখানে হস্তচালিত তাঁতবস্ত্র, কুটির শিল্প, বস্ত্র,আসবাব, মণিহারী দ্রব্য ও ইমিটেশন গহনার অনেক দোকান আছে। পাশাপাশি সরকারি হ্যান্ডলুম, সুতির খদ্দর থেকে শুরু করে যে কোনো ফেব্রিক, বেতের মোড়া, বেড কভার পাওযা যাবে। ট্রাইবাল গহনা যারা পছন্দ করেন তারা ‍অবশ্যই দক্ষিণাপন খুব ভালো করে চেনেন। সাধ্যের মধ্যে কলকাতায় শপিয়ের অন্যতম ঠিকানা এটি। মধুসূদন মঞ্চ এই বাজার চত্বরের পাশেই অবস্থিত।

বর্দান মার্কেট

ক্যামাক স্ট্রিটের ব্যস্ত রাস্তায় কলকাতা শহরের অন্যতম পুরনো শপিং মল বর্দান মার্কেট। হাল ফ্যাশনের যে কোকো পোশাক যদি সস্তায় কিনতে চান তাহলে আপনার জন্য সেরা জায়গা বর্দান মার্কেট।

হাতিবাগান

হাতিবাগান কলকাতার সবচেয়ে পুরনো জনবসতিগুলোর একটি। সে কারণে এই অঞ্চলটি বহু ঐতিহ্যবাহী দোকান, শতাব্দীপ্রাচীন হাতিবাগান বাজার, স্টার থিয়েটারসহ একাধিক পুরনো নাট্যমঞ্চ ও বেশ কয়েকটি সিনেমা হলের জন্য বিখ্যাত। কলেজ স্ট্রিট থেকে ট্রাম ধরে সোজা চলে যান হাতিবাগান মার্কেট। জামা কাপড় থেকে রোজকার প্রয়োজনীয় সামগ্রী, যা খুশি মন ভরে কিনে ফেলুন।

মেট্রো প্লাজা

হো চি মিন সরণীর ওপর এই শপিং মলে ব্র্যান্ডেড পোশাক যেমন পাওয়া যায়, তেমনই পাবেন নন-ব্র্যান্ডেড। সঙ্গে জুতো, ব্যাগ, নানা অ্যাক্সেসরিজ তো রয়েছেই। সব কিছুই আপনার পকেটের সঙ্গে জুতসই।

ডেইলি বাংলাদেশ/এনকে