বিদেশ থেকে মদ-মোবাইল আনার নিয়ম

ঢাকা, বুধবার   ০১ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৪ রবিউস সানি ১৪৪৩

বিদেশ থেকে মদ-মোবাইল আনার নিয়ম

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৭ ২০ নভেম্বর ২০২১   আপডেট: ১৬:০৯ ২০ নভেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বিদেশ থেকে ব্যাগ ভর্তি করেই দেশে ফেরেন বেশিরভাগ মানুষ। শুধু প্রবাসীরাই নয়, পর্যটকরাও আত্মীয়-স্বজন ও কাছের মানুষদের জন্য নানা ধরনের উপহার নিয়ে আসেন। তবে আইন না মানলে বিমানবন্দরে মালামাল জব্দ করা হয়।

সাবান থেকে শুরু করে মদ—বিদেশ থেকে যেকোনো পণ্য আনার ক্ষেত্রে ‘প্যাসেঞ্জার ব্যাগেজ রুলস-২০১৬’ মানতে হবে। দেখে নিন যেসব নিয়ম মানতে হবে-

মোবাইল ফোন

বিদেশ থেকে আসার সময় ব্যক্তিগত পর্যায়ে ৮টি হ্যান্ডসেট সঙ্গে আনা যাবে। এরমধ্যে ২টি হ্যান্ডসেট বিনাশুল্কে এবং ৬টি আনা যাবে শুল্ক (৫৫.৬০%) দিয়ে। তবে ৮টির বেশি মোবাইল আনলে কাস্টমস তা আটক করবে।

এয়ার মেইল বা শিপিংয়ে মাধ্যমে আসা সব হ্যান্ডসেট ছাড়ের ক্ষেত্রে বিধি অনুযায়ী শুল্ক প্রদান এবং নিবন্ধনের ক্ষেত্রে প্রেরকের পাসপোর্টের ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে), প্রাপকের জাতীয় পরিচয়পত্রের অনুলিপি এবং শুল্ক প্রদানের রশিদ জমা দিতে হবে। আর যদি দুটির বেশি হ্যান্ডসেট আনা হয় সেক্ষেত্রে বিধি অনুযায়ী Dealer Possession and Radio Communication Equipment Vendor Enlistment Certificate বাধ্যতামূলক করা হয়েছে।

মদ জাতীয় পানীয়

বাংলাদেশি পাসপোর্টধারী নাগরিকদের জন্য বিদেশ থেকে মদ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। তবে বিদেশি পাসপোর্টধারী নাগরিক হলে তিনি ২ বোতল বা সর্বোচ্চ ১ লিটার পর্যন্ত মদ আনতে পারবেন। এর বেশি আনলে কাস্টমস তা আটকে দেবে।

প্যাসেঞ্জার ব্যাগেজ রুলস-২০১৬ অনুযায়ী, ওই বিদেশি নাগরিককে আটক হওয়া মদের বিপরীতে সফটওয়্যার প্রিন্টেড আটক রশিদ নেওয়া হবে। আটক মদ বিধি অনুযায়ী বিক্রি বা ধ্বংস করা হবে। তবে এটি ফেরত পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

ল্যাপটপ

একজন যাত্রী শুল্কমুক্ত হিসেবে একটি ল্যাপটপ আনতে পারবেন। দুটি আনতে তাকে ল্যাপটপের ক্রয়মূল্যের ১৬% শুল্ক-কর পরিশোধ করতে হবে। এর বেশি আনলে কাস্টমস তা আটক করবে। তবে জরিমানা ও কর দিয়ে দীর্ঘ প্রক্রিয়ায় এটি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে