পর্যটকদের জন্য বন্ধ হলো সুন্দরবন

ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮,   ০৮ সফর ১৪৪৩

পর্যটকদের জন্য বন্ধ হলো সুন্দরবন

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩২ ২ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:৩২ ২ এপ্রিল ২০২১

সুন্দরবনের চিত্রা হরিণ। ছবি: সংগৃহীত

সুন্দরবনের চিত্রা হরিণ। ছবি: সংগৃহীত

করোনা মোকাবিলায় সরকারি নির্দেশনা মেনে সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বনবিভাগ।

আজ শুক্রবার থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা সুলতান আহমেদ জানান, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ১৫ এপ্রিল পর্যন্ত সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসময় সুন্দরবন ভ্রমণের পরিকল্পনা না করে বাসায় থাকার জন্য অনুরোধ করা হলো।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মো. মইনুল ইসলাম জমাদ্দার বলেন, সুন্দরবনকেন্দ্রিক খুলনা ও মোংলায় ৬৩টি ট্যুর কোম্পানির কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী আবারও বেকার হয়ে পড়েছেন। তবে এ নিষেধাজ্ঞা বেশিদিনের না হওয়ায় তাদের মধ্যে আশার আলো জাগিয়েছে।

এর আগে গত বছরের ১৯ মার্চ সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। নিষেধাজ্ঞার প্রায় সাত মাস পর করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্যবিধি মেনে ট্যুর পরিচালনা করার জন্য নির্দেশনা দেয়া হয়।

জানা যায়, প্রতি বছর গড়ে প্রায় দেড় লাখ পর্যটক সুন্দরবন ভ্রমণ করে থাকে। ২০১৯-২০ অর্থবছরে সুন্দরবন ভ্রমণ করেন এক লাখ ৭২ হাজার ৯৭৯ জন পর্যটক। এর মধ্যে দেশি পর্যটক এক লাখ ৭০ হাজার ৬৬২ জন এবং বিদেশি পর্যটক ছিলেন দুই হাজার ৩১৭ জন।

পর্যটকরা সাধারণত সুন্দরবনের কটকা, কচিখালি, দুবলার চর, হিরণ পয়েন্ট, হাড়বাড়িয়া, কলাগাছিয়া ও করমজল স্পটগুলো ভ্রমণ করেন বলে জানান বন কর্মকর্তারা।

ডেইলি বাংলাদেশ/এনকে