ভিসা-পাসপোর্ট ছাড়াই যাওয়া যাবে আসাম-মেঘালয়!

ঢাকা, মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৪ রবিউস সানি ১৪৪২

ভিসা-পাসপোর্ট ছাড়াই যাওয়া যাবে আসাম-মেঘালয়!

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৪ ২৪ সেপ্টেম্বর ২০২০  

মেঘালয়। ছবি: সংগৃহীত

মেঘালয়। ছবি: সংগৃহীত

ভারতের আসাম ও মেঘালয়ে পাসপোর্ট ও ভিসা ছাড়াই সিলেট অঞ্চলের মানুষেরা যেতে পারবেন। একইভাবে আসাম বা মেঘালয়ে থাকা ভারতীয় নাগরিকরা তাদের বাংলাদেশি আত্মীয়-স্বজনদের বাড়িতে বেড়াতে আসতে পারবেন। দুই দেশের নাগরিকদের আত্মীয়ের বাড়িতে যেতে শুধু ভ্রমণ পাসের প্রয়োজন হবে।

ঢাকায় দু’দেশের সীমান্ত রক্ষী বাহিনীর শীর্ষ সম্মেলনে এমনই একটি অগ্রগতির ইঙ্গিত মিলেছে। বাংলাদেশের প্রস্তাবে ভারত নীতিগত সম্মতি জানিয়েছে বলে জানা গেছে।

এক সূত্র জানায়, বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী গ্রামগুলোতে বসবাসরতদের জন্য দৈনিক ভ্রমণ পাস দেয়ার পরামর্শ দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ। যাতে তারা ভারতে তাদের আত্মীয়দের দেখতে যেতে পারে। বিএসএফ এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। 

চলতি বছরের নভেম্বরে ৫১তম সীমান্ত সম্মেলন আসামের গৌহাটিতে বসবে বলে আশা করা হচ্ছে। সেখানে বিষয়টি কার্যকর হতে পারে। এছাড়া উভয় বাহিনী এ জাতীয় সামাজিক ভ্রমণ সহজ করার জন্য নিজ নিজ সরকারের সংশ্লিষ্ট সংস্থা এবং মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে একটি প্রক্রিয়া তৈরীর বিষয়ে সম্মত হয়েছে বলে জানা গেছে।

বর্ডার গার্ড বাংলদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের ৫০তম সীমান্ত সম্মেলন শেষ হয় গত শনিবার। ঢাকায় অনুষ্ঠিত চার দিনব্যাপী এবারের সীমান্ত সম্মেলনে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্তানা ও বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে নিজ নিজ প্রতিনিধি দল অংশ নেয়।

ডেইলি বাংলাদেশ/এনকে