শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে গড়ে তোলা হবে: ক্রীড়া প্রতিমন্ত্রী
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৭ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে গড়ে তোলা হবে: ক্রীড়া প্রতিমন্ত্রী

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৬ ২৭ জুন ২০২২   আপডেট: ১৭:০৪ ২৮ জুন ২০২২

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল- ছবি: সংগৃহীত

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল- ছবি: সংগৃহীত

দেশের যুবকদের প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণের লক্ষ্যে ঢাকার সাভারে প্রতিষ্ঠিত শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। 

সোমবার শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটে আয়োজিত ৫ দিনব্যাপী জাতীয় যুব বিনিময় সভা ২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ আধুনিক বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বিরামহীনভাবে কাজ করছেন। উন্নত বাংলাদেশ বিনির্মাণের অন্যতম সহায়ক শক্তি হচ্ছে বাংলাদেশের বিপুল যুবশক্তি। আমরা এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর আওতায় রয়েছি। এই ডেমোগ্রাফিক ডিভিডেন্ড কাজে লাগাতে আমরা শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে প্রতিষ্ঠা করতে নানা কর্মসূচি বাস্তবায়ন করে চলেছি।

তিনি আরো বলেন, আমরা এরই মধ্যে সমঝোতা স্মারকের মাধ্যমে প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান থেকে ৩.৩৮ একর জমি গ্রহণ করেছি। আমরা বিশ্বমানের কোর্স কারিকুলাম প্রণয়ন করছি। অচিরেই এ ইনস্টিটিউট থেকে এমফিল, এম,এস ও বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি প্রদানসহ জাতীয় ও আন্তর্জাতিক যুব সমাবেশ, ইয়ুথ একচেঞ্জ, যুব বিষয়ক আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম বিষয়ক কর্মশালা শুরু হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, যুব বিষয়ক বিভিন্ন প্রকাশনা ও গবেষণার কার্যক্রম হাতে নেয়া হয়েছে। অচিরেই এ ইনস্টিটিউটটি বাংলাদেশের যুব বিষয়ক একটি আন্তর্জাতিকমানের যুগোপযোগী প্রতিষ্ঠানে পরিণত হবে।

শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটে আয়োজিত ৫ দিনব্যাপী জাতীয় যুব বিনিময় সভা ২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল- ছবি: সংগৃহীতএরই মধ্যে ইনস্টিটিউটে ৬ মাস মেয়াদি ডিপ্লোমা ইন আইসিটি, ডিপ্লোমা ইন ওয়েব অ্যাপ্লিকেশন, ডিপ্লোমা ইন টুরিজম বিষয়ক কোর্স  চালু করা হয়েছে বলেও জানান তিনি।

পদ্মাসেতু দক্ষিণাঞ্চলে যুবকদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী যুবসমাজকে বন্যা দুর্গতের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, করোনা মহামারিসহ প্রতিটি দুর্যোগ মোকাবিলায় আমাদের যুবসমাজের রয়েছে গৌরবোজ্জ্বল ভূমিকা।

শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব)  এ কে এম শামিমুল হক সিদ্দিকীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন, ইনস্টিটিউটের রেজিস্ট্রার (যুগ্ম সচিব), মো. রফিকুল ইসলাম। 

এছাড়াও অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও ইনস্টিটিউটের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সারাদেশ থেকে ২০০ এর অধিক যুব সংগঠকরা যুব মতবিনিময় সভায় অংশ নেন।

ডেইলি বাংলাদেশ/আরএস/এএল/এমআরকে

English HighlightsREAD MORE »