আগামী মাসে ২০২৬ বিশ্বকাপের ভেন্যুগুলোর নাম ঘোষণা করবে ফিফা

ঢাকা, মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২,   ২০ আষাঢ় ১৪২৯,   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

আগামী মাসে ২০২৬ বিশ্বকাপের ভেন্যুগুলোর নাম ঘোষণা করবে ফিফা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৬ ২১ মে ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

আগামী ১৬ জুন নিউ ইয়র্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০২৬ বিশ্বকাপের স্বাগতিক শহর ও প্রতিযোগিতার ভেন্যুগুলোর নাম ঘোষনা করবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা।

৪৮ দেশের অংশগ্রহণে প্রথমবারের মত আয়োজিত এই বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের ১৬টি শহর স্বাগতিক হিসেবে বিডে অংশ নিয়েছে। এর মধ্যে লস অ্যাঞ্জেলস ইঙ্গেরউডের সোফি স্টেডিয়াম ও প্যাসাডেনার রোজ বোল স্টেডিয়ামের নাম প্রস্তাব করেছে।

এই রোজ বোল স্টেডিয়ামেই ১৯৯৪ বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা ও মেক্সিকো থেকে তিনটি করে স্টেডিয়ামের নাম প্রস্তাব করা হয়েছে। 

বিডে সর্বমোট ১৬টি শহরের নাম দেয়া হয়েছে। প্রথমে এ মাসের মাঝামাঝিতে ভেন্যু শহরের নাম ঘোষনা করার কথা থাকলেও এখন সেটা জুনেই অনুষ্ঠিত হবে। 

এই প্রথম বিশ্বকাপের কোন আসর তিনটি ভিন্ন দেশে আয়োজিত হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রে সর্বমোট ৬০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে কোয়ার্টার ফাইনালের সবগুলো ম্যাচ রয়েছে। কানাডা ও মেক্সিকোতে হবে ১০টি ম্যাচ।

ফিফার বেশ কিছু আর্থিক বিষয়াদি বিবেচনা করে শিকাগো, মিনেপোলিস ও আরিজোনা ২০১৮ সালের বিড থেকে নিজেদের সড়িয়ে নেয়। সে সময় চার্লোট, উত্তর ক্যারোলিনা, লাস ভেগাস, সল্ট লেক সিটি, টাম্পা ও ফ্লোরিডাকেও বাদ দেয়া হয়।

এপ্রিলে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় মারলিল্যান্ড ও ল্যান্ডওভার। এর আগে গত বছর আগস্টে বাদ পড়ে মন্ট্রিয়াল। কুইবেক আঞ্চলিক সরকার সহযোগিতা করতে অপরাতা জানালে মন্ট্রিয়াল নিজেদের প্রত্যাহার করে নেয়। তার স্থানে ভ্যানকুভার, ব্রিটিশ কলম্বিয়াকে অন্তর্ভূক্ত করা হয়।

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »