বাংলাদেশ ও জাপানের সম্পর্ক ঐতিহাসিক: ক্রীড়া প্রতিমন্ত্রী 

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

বাংলাদেশ ও জাপানের সম্পর্ক ঐতিহাসিক: ক্রীড়া প্রতিমন্ত্রী 

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪১ ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:৩৬ ১৩ জানুয়ারি ২০২২

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল- ফাইল ফটো

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল- ফাইল ফটো

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেছেন, বাংলাদেশ ও জাপানের সম্পর্ক অত্যন্ত বন্ধুত্বপূর্ণ এবং ঐতিহাসিক। আমাদের মহান মুক্তিযুদ্ধের সংকটময় দিনগুলোতে জাপান সরকার ও তার জনগণ বাংলাদেশের প্রতি আন্তরিক সমর্থন ও সহানুভূতি প্রকাশ করেছে।

বৃহস্পতিবার জাপানের পেশাদার লিগ দল ‘ইয়োমিউরি জায়ান্টস’ এর সঙ্গে বাংলাদেশ জাতীয় বেসবল দলের এক অনলাইন প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

বাংলাদেশ ও জাপানের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে জাপান দূতাবাস ও জাইকা বাংলাদেশ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। 

জাপানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ভিত্তিটি বঙ্গবন্ধু রচনা করেছিলেন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমি আমাদের মহান ও অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনালী স্মৃতি স্মরণ করতে চাই, যিনি জাপান সরকারের বিশেষ আমন্ত্রণে ১৯৭৩ সালে জাপানে সরকারি সফরে গিয়েছিলেন। উদীয়মান সূর্যের দেশে পৌঁছালে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয় এবং ইম্পেরিয়াল প্যালেসে জাপানের মহামহিম সম্রাট তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। জাপানের সে সময়ের প্রধানমন্ত্রীর সঙ্গে বঙ্গবন্ধুর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠক হয়েছিল। তখন থেকেই বাংলাদেশ জাপানের সঙ্গে শিক্ষা, ক্রীড়া ও সংস্কৃতি, অবকাঠামো, স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্রে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে চলেছে।

জাপানের সবচেয়ে জনপ্রিয় পেশাদার বেসবল দল ইয়োমিউরি জায়ান্টস, যারা বাংলাদেশ জাতীয় বেসবল দলকে অনলাইনে প্রশিক্ষণ দিতে যাচ্ছে তাদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন প্রতিমন্ত্রী। 

তিনি বলেন, আমি বিশ্বাস করি, এই কর্মসূচি  ক্রীড়া ক্ষেত্রে জাপান ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা জোরদার করার পথ তৈরি করবে। জাপান অতীতে প্রশিক্ষিত প্রশিক্ষক ও ক্রীড়া উপকরণ প্রদান করে সর্বদা আমাদের পাশে থেকেছে। আশা করি, ভবিষ্যতেও এ ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

এ সময়ে প্রতিমন্ত্রী টোকিও অলিম্পিক গেমসে বাংলাদেশ দলকে সার্বিক সহযোগিতার জন্য জাপান সরকার, অলিম্পিক কমিটি ও জাপানের অতিথিপরায়ণ জনগণের প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং স্বাগত বক্তব্য দেন জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়া।

ডেইলি বাংলাদেশ/আরএস/এমএস

English HighlightsREAD MORE »