বাফুফের সংবর্ধনা পেল স্বাধীন বাংলা ফুটবল দল

ঢাকা, মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২,   ৫ মাঘ ১৪২৮,   ১৩ জমাদিউস সানি ১৪৪৩

বাফুফের সংবর্ধনা পেল স্বাধীন বাংলা ফুটবল দল

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৩ ৮ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৮:০৮ ৮ ডিসেম্বর ২০২১

সংবর্ধনা অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

সংবর্ধনা অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

মহান মুক্তিযুদ্ধে সবাই শুধু অস্ত্র হাতেই যুদ্ধে করেনি। কিছু মানুষ ফুটবল পায়েও অংশ হয়েছিল এই মহান স্বাধীনতার। মাঠে খেলে মুক্তিযুদ্ধে অবদান রেখেছিলেন ফুটবলাররাও।

স্বাধীন বাংলা ফুটবল দল নামে এই ফুটবলাররা পশ্চিম বাংলা, বিহার, বেনারস, মুম্বাইসহ ভারতের বিভিন্ন শহরে ১৭টি প্রদর্শনী ম্যাচ খেলেন। ম্যাচ গুলা থেকে আয় করা ১৬ লাখ ৩৩ হাজার রুপি মহান মুক্তিযুদ্ধের জন্য দান করে স্বাধীন বাংলার ফুটবলাররা।

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে সেই স্বাধীন বাংলা ফুটবল দলকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বুধবার বাফুফে ভবনে স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড়দের খেলোয়াড়দের হাতে ক্রেস্ট তুলে দেন বাংলাদেশের ক্রীড়াঙ্গনের অভিভাবক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

এ সময় বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু নাইমের সঞ্চালবায় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকতার হোসেন, বাফুফে সহ সভাপতি আতাউর রহমান মানিক সহ অন্যন্য কর্মকর্তারা।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে স্বাধীন বাংলা ফুটবল দল অবিচ্ছেদ্য এক অংশ। দেশের ক্রান্তিকালে বল পায়ে স্বাধীনতার পক্ষে জনমত তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ফুটবলাররা। বাংলাদেশের স্বাধীনতার কথা উঠলে তাই স্বাধীন বাংলা ফুটবল দলের নাম উচ্চারিত হবেই।

সংবর্ধনা পাওয়া ফুটবলাররা এক ফ্রেমেতিনি আরো বলেন, ফুটবল খেলে দর্শকদের বিনোদন দেয়া যাদের কাজ ছিল তারা সে উত্তাল সময়ে বসে থাকেনি। তাদের হাতে হয়তো অস্ত্র ছিল না, কিন্তু মহান মুক্তিযুদ্ধে পায়ের ফুটবলটাই হয়ে উঠেছিল অস্ত্রের মতো ধারালো। তাদের খেলার মধ্যেই মিশে ছিল প্রতিবাদের ভাষা। 

প্রতিমন্ত্রী যোগ করেন, মহান মুক্তিযুদ্ধে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর ফুটবলারদের এই অবদানের কথা বাঙালি জাতির ইতিহাসে চিরদিন অম্লান হয়ে থাকবে। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বীর মুক্তিযোদ্ধাদের পাশাপাশি জাতি শ্রদ্ধাভরে স্বরণ করবে ফুটবল মুক্তিযোদ্ধাদের।

সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা দলে খেলোয়াড় ও ম্যানেজার সহ মোট ১৮ জন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্যদের ক্রেস্ট প্রদান করা হয়। 

তবে দেশে অবস্থান করেও সংবর্ধনা অনুষ্ঠানে ছিলেন না কিংবদন্তী এনায়েতুর রহমান খান।

স্বাধীন বাংলা ফুটবল দলের হয়ে উপস্থিত ছিলেন:

ম্যানেজার: তানভীর মাজহার তান্না
সংগঠক: সাইদুর রহমান প্যাটেল

জাকারিয়া পিন্টু (অধিনায়ক)
প্রতাপ শঙ্কর হাজরা
মোহাম্মদ কায়কোবাদ
শেখ আশরাফ আলী
বিমল কর
কাজী সালাউদ্দিন
সুভাষ সাহা
ফজলে সাদাইন খোকন
আমিনুল ইসলাম
আব্দুল মমিন জোয়ারদার
মোহাম্মদ মোজাম্মেল হক
বীরেন দাস বীরু
মঈন উদ্দিন সিনহা
আবুল কাশে খান
তসলিম উদ্দিন 
আব্দুল সাত্তার

ডেইলি বাংলাদেশ/আরএস/এএল

English HighlightsREAD MORE »