‘প্রতারক, প্রতারকই থাকে’- স্মিথকে নিয়ে চ্যাপেল

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৫ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

‘প্রতারক, প্রতারকই থাকে’- স্মিথকে নিয়ে চ্যাপেল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৬ ২৯ নভেম্বর ২০২১  

স্টিভ স্মিথ

স্টিভ স্মিথ

সম্প্রতি অস্ট্রেলিয়া টেস্ট দলের সহ-অধিনায়ক হয়েছেন স্টিভেন স্মিথ। আর অধিনায়ক হয়েছেন পেসার প্যাট কামিন্স। কামিন্সকে নিয়ে কোন প্রশ্ন না থাকলেও স্মিথকে দায়িত্বে দেখে ক্ষুব্ধ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। তিনি জানান, প্রতারক কখনো নিজের ভুল বুঝতে পারে না। একজন প্রতারক কখনও বদলায় না। প্রতারকই থাকেন।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় বল বিকৃতি কান্ডের সঙ্গে জড়িত থাকার কারণে স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফট বিভিন্ন মেয়াদে শাস্তি পান। স্মিথ-ওয়ার্নাকে এক বছর এবং ব্যানক্রফটকে নয় মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন। সে সময় অধিনায়কের দায়িত্বে থাকা স্মিথকেও সরিয়ে দেয়া হয়।

তবে সম্প্রতি অস্ট্রেলিয়া টেস্ট দলের সহ-অধিনায়ক হয়েছেন স্মিথ। যা মোটেও উচিত হয়নি বলে মনে করেন চ্যাপেল।

একটি রেডিও চ্যানেলকে চ্যাপেল বলেন, অস্ট্রেলিয়া হয়তো আরো ভাল সিদ্ধান্ত নিতে পারতো। তবে এই মুহূর্তে বোর্ড থেকে ভাল সিদ্ধান্ত আশা করাটা অন্যায়। আমার প্রশ্ন, স্মিথকে কেন ওয়ার্নারের থেকে আলাদা করে দেখা হল? স্মিথের অপরাধ আরো গুরুতর।

তিনি আরো বলেন, দলে প্রতারণার ঘটনা ঘটেছে, এটা জানার পরেও ‘আমি কিছু জানি না’, এমন জাতীয় মন্তব্য করা একেবারেই ঠিক হয়নি স্মিথের। একজন অধিনায়কের উচিত সবকিছু জানা, খোঁজা এবং তার প্রতিকার খুঁজে বের করা। প্রতারণা মানে প্রতারণাই। সেটা ছোট বা বড় হোক।

চ্যাপেল যোগ করেন, আমি যদি অধিনায়ক হিসেবে দলের সঙ্গে প্রতারণা করতাম, তবে আমি যাতে কোনদিনও অস্ট্রেলিয়ার ক্রিকেটার হিসেবে খেলতে না পারি, সেটি তারা নিশ্চিত করে ফেলতো।

যৌন কেলেঙ্কারি বিতর্কে জড়িয়ে সম্প্রতি অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেন টিম পাইন। ২০১৭ সালে ক্রিকেট তাসমানিয়ার নারী সহকর্মীকে কুরুচিপূর্ণ ইঙ্গিত দিয়ে বার্তা পাঠিয়েছিলেন তিনি। সেসব বার্তা সম্মুখে চলে আসলে দায়িত্ব থেকে পদত্যাগ করেন পাইন।

পাইনের পদত্যাগের পর অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচনের জন্য পাঁচ সদস্যের প্যানেল কামিন্সকে অধিনায়ক ও স্মিথকে সহ-অধিনায়ক হিসেবে নির্বাচিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। অস্ট্রেলিয়ার ৪৭তম টেস্ট অধিনায়ক হন কামিন্স। আর প্রথম পেস বোলার হিসেবে অস্ট্রেলিয়ার পূর্ণকালীন অধিনায়ক নির্বাচিত হন কামিন্স।

ডেইলি বাংলাদেশ/আরএস/এএল

English HighlightsREAD MORE »