ওরা আসলে ভীত: ফিফা সভাপতি

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   ১৩ মাঘ ১৪২৮,   ২২ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

ওরা আসলে ভীত: ফিফা সভাপতি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৯ ২৭ নভেম্বর ২০২১  

জিয়ান্নি ইনফান্তিনো

জিয়ান্নি ইনফান্তিনো

সাম্প্রতিক সময়ে বিশ্ব ফুটবলের সবচেয়ে আলোচিত বিষয় ফিফার প্রতি দুই বছর পর বিশ্বকাপ আয়োজনের ভাবনা। এর পক্ষে-বিপক্ষে চলছে বিস্তর আলোচনা। ফিফার এমন ইচ্ছার বিপক্ষে অবস্থান নেয়াদের একহাত নিয়েছেন সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। বিপক্ষবাদীদের ভীতু বলে আখ্যা দিয়েছেন তিনি।

সাবেক আর্সেনাল কোচ ও ফিফার হেড অব ফুটবল ডেভেলপমেন্ট আর্সেন ওয়েঙ্গার বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিতভাবেই দুই বছর বিরতিতে বিশ্বকাপ আয়োজন নিয়ে বলে আসছেন। এর সুযোগ-সুবিধা এবং বিশ্ব ফুটবলে এর সম্ভাব্য ইতিবাচক প্রভাবের দিকটিও তুলে ধরছেন তিনি।

তবে ফুটবলার, কোচ, সাবেক খেলোয়াড় থেকে শুরু করে বেশ কিছু কনফেডারেশন, বিশেষ করে ইউরোপ ও দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা শুরু থেকেই সরাসরি এর বিরোধিতা করে আসছে। তাদের শঙ্কা, ঘন ঘন বিশ্বকাপ আয়োজন করলে প্রতিযোগিতাটি আবেদন হারাবে।

শুক্রবার কায়রোতে কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলের কংগ্রেসে অংশ নেন ইনফান্তিনো। ধারণা করা হচ্ছে, আফ্রিকান দেশগুলো প্রতি দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনাকে সমর্থন জানাবে।

ওই কংগ্রেসে বক্তৃতা দেওয়ার সময় ইউরোপ ও দক্ষিণ আমেরিকা কনফেডারেশনের ওপর ক্ষোভ প্রকাশ করেন ইনফান্তিনো। তিনি বলেন, শীর্ষে যারা আছে তারাই এর বিরুদ্ধে অবস্থান নিয়েছে। জীবনের প্রতিটি ক্ষেত্রেও কোনোরকম সংস্কার ও পরিবর্তন হওয়ার সময় এমনটাই দেখা যায়।

ইনফান্তিনো আরো বলেন, যারা শীর্ষে থাকে তারা কোনো পরিবর্তন করতে চায় না, কারণ তারা শীর্ষে আছে। তারা ভয় পায় এটা ভেবে যে কোনো পরিবর্তন হলে তাদের নেতৃত্ব ঝুঁকির মুখে পড়তে পারে।

এরপর ইনফান্তিনো বলেন, শীর্ষ পর্যায়ে ওঠার পথে তারা দারুণ সব সাফল্য পেয়েছে, এজন্য আমরা তাদের সাধুবাদ জানাই। তাদের এত এত অর্জন চমৎকার বিষয় এবং তারা সবার জন্য উদাহরণস্বরূপ। কিন্তু একই সঙ্গে আমরা অন্যদের জন্য (শীর্ষে ওঠার) দরজা বন্ধ করে দিতে পারি না।

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »