আকাশছোঁয়া মূল্যে আইপিএলের দুই দল বিক্রি

ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৫ ১৪২৮,   ২২ রবিউস সানি ১৪৪৩

আকাশছোঁয়া মূল্যে আইপিএলের দুই দল বিক্রি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৮ ২৬ অক্টোবর ২০২১   আপডেট: ১৫:১৯ ২৬ অক্টোবর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল সংখ্যা দুটি বাড়ানো হবে, এটি পুরনো খবর। আইপিএলের আগামী আসরকে সামনে রেখে সোমবার অনুষ্ঠিত হয়েছে নতুন দুই দলের নিলাম। যেখানে নতুন দল দুটি বিক্রি হয়েছে রেকর্ড মূল্যে। একে আকাশছোঁয়া দাম বললেও ভুল হবে না।

এবারের বিডে অন্যতম বড় নাম ছিল ফুটবল ক্লাব ম্যানচেষ্টার ইউনাইটেড। ৫ হাজার কোটি টাকা মূল্য হাঁকিয়েও দল কিনতে ব্যর্থ হয়েছে তারা। এছাড়া আরো কিছু বড় প্রতিষ্ঠানও দল কেনার প্রতিযোগিতায় ব্যর্থ হয়েছে।

সোমবারের ঘোষণা অনুযায়ী আবারো আইপিএল দলের মালিক হচ্ছেন সঞ্জীব গোয়েঙ্কা। নতুন দল কেনার জন্য সব থেকে বেশি দাম দিয়ে বিড করেছে তার সংস্থা আরপিজি গ্রুপ। নিলামে প্রায় ৭০৯০ কোটি দাম দিয়েছে তারা।

আরপিজি গ্রুপ ছাড়াও আইপিএল-এ অপর দলটি কিনতে চলেছে আন্তর্জাতিক সংস্থা সিভিসি ক্যাপিটাল। তাদের বিড ৫৬০০ কোটি টাকার। অর্থাৎ দুই সংস্থা মিলিয়ে ১২,৬৯০ কোটি টাকা ঢুকছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ঘরে।

এছাড়া জানা গেছে, আইপিএলের নতুন দু’টি দল আসতে চলেছে আহমেদাবাদ এবং লখনৌ থেকে। আহমেদাবাদ পেয়েছে সিভিসি ক্যাপিটাল। লখনৌ পেয়েছে আরপিজি গ্রুপ। দলের নাম এবং বাকি তথ্য পরে ঘোষণা করা হবে। এই নিয়ে দ্বিতীয় বার কোনও আইপিএল দলের মালিক হল আরপিজি গ্রুপ। এর আগে রাইজিং পুনে সুপার জায়ান্টের মালিক ছিল তারা।

সোমবারই যে দু’টি নতুন আইপিএল দল এবং তাদের মালিকের নাম ঘোষণা করা হবে তা আগে থেকেই ঠিক করা ছিল। সেই মতো দুপুর একটা থেকে দুবাইয়ের একটি হোটেলে দরপত্র খোলার কাজ শুরু হয়। ধোনির প্রাক্তন পরিচালক সংস্থা রিতি স্পোর্টস দেরি করে আবেদন করায় তাদের আবেদনপত্র গ্রহণ করা হয়নি।  

লড়াইয়ে জয়ী দু’টি সংস্থা ছাড়াও ছিল আদানি গ্রুপ, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার, উদয় কোটাক, অল কার্গো লজিস্টিক্স, টরেন্ট ফার্মার মতো নামকরা সংস্থা।

ডেইলি বাংলাদেশ/এএল