লিটনের বদলে দলে ফিরছেন তরুণ আকবর!

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৪ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

লিটনের বদলে দলে ফিরছেন তরুণ আকবর!

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৫১ ২৫ অক্টোবর ২০২১   আপডেট: ০৮:০৯ ২৫ অক্টোবর ২০২১

লিটন ও আকবর। ফাইল ছবি

লিটন ও আকবর। ফাইল ছবি

টি-২০ বিশ্বকাপের মূল পর্বে জয়ের আশা জাগিয়েও হতাশ করেছে টাইগাররা। বাজে বোলিং আর ফিল্ডিংয়ের কারণে সহজেই জয় তুলে নিয়েছে শ্রীলংকা। আর দুই ক্যাচ ছেড়ে ম্যাচ হারের পর তোপে পড়েছেন লিটন দাস।

ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে দুই ক্যাচ মিস করে শ্রীলংকার জয়কে সহজ করে দেন ব্যাট হাতে ব্যর্থ টাইগার এ ওপেনার। তার হাতে জীবন পাওয়া লঙ্কান ব্যাটার চারিথ আসালাঙ্কার ব্যাটে ভর করেই শেষ পর্যন্ত ম্যাচ জিতে নেয় শ্রীলংকা।

ইউএসপিএন ক্রিকেইনফো টুইট করেছে, লিটনের বদলে বাংলাদেশ দলে সুযোগ দেওয়া উচিত অনুর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপজয়ী তরুণ অধিনায়ক আকবর হোসেনকে।

লিটন ক্যাচ মিস ছাড়াও ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ। ব্যাট হাতে করেছেন ১৬ বলে মাত্র ১৬ রান। এছাড়া এবারের বিশ্বকাপে এক প্রস্তুতি ম্যাচসহ ৫ ম্যাচ খেলে করেছেন মাত্র ৫৭ রান। তার সর্বোচ্চ রান পাপুয়া নিউগিনির বিপক্ষে। ওই ম্যাচে তিনি করেন ২৯ রান। এছাড়া আয়ারল্যান্ডের বিপক্ষে ১ রান, স্কটল্যান্ডের বিপক্ষে ৫ রান, এবং ওমানের বিপক্ষে ৬ রান করেন।

ইউএসপিএন ক্রিকেইনফো বলছে, তরুণ প্রতিভাবান ও বিশ্বকাপজয়ী আকবর হোসেনকে এখনই দলে নিয়ে আসা উচিত।

সুপার টুয়েলভে শ্রীলংকার বিপক্ষে ম্যাচে বড় সংগ্রহ করেও শেষ রক্ষা হয়নি মাহমুদউল্লাহ বাহিনীর। লঙ্কানদের বিপক্ষে ৫ উইকেটের হারে বিশ্বকাপের মূলপর্বের যাত্রা শুরু করল লাল-সবুজ বাহিনী।

ব্যাট হাতে বড় সংগ্রহের পর বল হাতেও এদিন স্বপ্নের মতো শুরু পেয়েছিল বাংলাদেশ। ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বলেই কুশাল পেরেরাকে ফেরান নাসুম আহমেদ। যেন আস্থার প্রতিদান দিলেন তিনি। গ্রুপপর্বে একাদশে ঠাঁই পাননি। তবে কন্ডিশন বিবেচনায় মূলপর্বের প্রথম ম্যাচেই তাকে সুযোগ দেওয়া হয় দলে। এসেই বাজিমাত সুনামগঞ্জের হাওড়ের এই ছেলের। ফেরান লঙ্কান উদ্বোধনী ব্যাটার কুশাল পেরেরাকে। আউট হওয়ার আগে ৩ বলে ১ রান করেছেন কুশাল।

কুশাল পেরেরা ফেরার পর তিন নম্বরে ব্যাট করতে আসেন বাঁ-হাতি চরিত আসালাঙ্কা। প্রথম ওভারেই ব্রেকথ্রু এনে দেওয়ার পর ইনিংসের তৃতীয় ওভারে আবারো বল হাতে আসেন নাসুম। তবে এবার দুঃস্বপ্নের মতোই কাটল তার। দুই ছয়ে দিয়েছেন ১৬ রান। আর এ ওভারের পরই হাত খুলে খেলা শুরু করে লঙ্কান ব্যাটাররা।

শেষ পর্যন্ত পাওয়ারপ্লের ৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৫৪ রান সংগ্রহ করে দাসুন শানাকার দল। পাওয়ার প্লেতে বাংলাদেশের তুলনায় বেশ খানিকটা এগিয়ে থাকল লঙ্কানরা। প্রথম ৬ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছিল ৪১ রান।

নিসাঙ্কা-আসালাঙ্কার জুটি চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। এমন সময়ই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব বল হাতে এগিয়ে এলেন। ভাঙেন মূল্যবান জুটি। স্বস্তিতে ফেরালেন দলকে। আর এই উইকেটের মধ্য দিয়ে এখন টি-টোয়েন্টির বিশ্ব আসরে শহীদ আফ্রিদিকে ছাড়িয়ে সর্বোচ্চ উইকেটের মালিক তিনি। বিশ্বকাপে আফ্রিদির ৩৯ উইকেট ছাড়িয়ে গিয়ে বাংলাদেশ অলরাউন্ডারের উইকেটসংখ্যা এখন ৪১। এদিন নিজের দ্বিতীয় ওভারে প্রথমে নিসাঙ্কাকে বোল্ড করার পর ফেরান আভিস্কা ফার্নান্দোকেও।

সাকিবের জোড়া আঘাতের পর উইকেটের দেখা পেলেন সাইফউদ্দিনও। অফস্টাম্পে স্লোয়ার বল, ওয়ানিন্দু হাসারাঙ্গা সেটা তুলে দেন আকাশে। বাউন্ডারি থেকে ছুটে এসে ক্যাচটা নিতে খুব একটা ঝামেলায় পড়তে হয়নি নাঈমকে। 

সাকিব মোমেন্টাম এনে দিয়েছিলেন, সাইফউদ্দিনে ভর করে আরেকটু এগিয়ে গেল বাংলাদেশ। ৭৯ রানে চতুর্থ উইকেট হারায় শ্রীলংকা। তবে লিটন দাসের দুই ক্যাচ মিসের ফলে শেষমেষ সহজ জয় পায় শ্রীলংকা। 

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »