টানা দুই জয়ে সুপার টুয়েলভের পথে আরেক ধাপ এগোলো স্কটল্যান্ড

ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৫ রবিউস সানি ১৪৪৩

টি-২০ বিশ্বকাপ, ২০২১

টানা দুই জয়ে সুপার টুয়েলভের পথে আরেক ধাপ এগোলো স্কটল্যান্ড

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৭ ১৯ অক্টোবর ২০২১   আপডেট: ২০:০১ ১৯ অক্টোবর ২০২১

স্কটল্যান্ড দল

স্কটল্যান্ড দল

টি-২০ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই বাংলাদেশকে হারিয়ে সবাইকে চমকে দিয়েছিল স্কটল্যান্ড। পরের ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রেখেছে স্কটিশরা। পাপুয়া নিউ গিনির (পিএনজি) বিপক্ষে জয়ে সুপার টুয়েলভের দিকে আরেক ধাপ এগিয়েছে দলটি।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৬৫ রান সংগ্রহ করে স্কটল্যান্ড। জবাবে ৩ বল বাকি থাকতে অল আউট হওয়ার আগে পিএনজির সংগ্রহ ছিল ১৪৮ রান। তাদের হার ১৭ রানে।

পাপুয়া নিউ গিনির হয়ে ইনিংস উদ্বোধনে নামেন টনি উরা ও লেগা সিয়াকা। আগের ম্যাচের ব্যর্থতার ধারা বজায় রেখে শুরুতেই ফেরেন দুই ওপেনার। 

স্কটল্যান্ডের বোলাররা পিএনজির শুরুর দিকের ব্যাটসম্যানদের কোনো সুযোগই দেননি। এদিকে রানের চাপে দ্রুত উইকেট হারাতে থাকে তারা। এক সময় মাত্র ৩৫ রানে ৫ উইকেট হারিয়ে বড় হারের শঙ্কায় পড়ে পাপুয়া নিউ গিনি।

এমতাবস্থায় ৩৩ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন সিসি বাউ ও নরমান ভানুয়া। ২৪ রানে বাউ ফিরলেও হাল না ছেড়ে উল্টো আক্রমণাত্মক ব্যাটিংয়ে দ্রুত রান তুলতে থাকেন ভানুয়া ও কিপলিন ডোরিগা।

ভানুয়া ও কিপলিনের ২৯ বলে ৫৩ রানের জুটিতে ম্যাচে ফেরে পাপুয়া নিউ গিনি। দুজনের ব্যাটে যখন দলটি জয়ের স্বপ্ন দেখছে, তখনই স্ট্যাম্পিং হয়ে সাজঘরে ফেরেন ১৮ রান করা কিপলিন। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা।

একপ্রান্ত আগলে লড়াই চালিয়ে যাচ্ছিলেন ভানুয়া। তবে স্লোয়ারে বোকা বানিয়ে তাকে আউট করেন জশ ডেভি। এই উইকেটের সঙ্গে সঙ্গে পিএনজির জয়ের আশা শেষ হয়ে যায়। ভানুয়া ফেরেন ৪৭ রানে।

স্কটল্যান্ডের হয়ে একাই ৪ উইকেট নেন জশ ডেভি। এছাড়া ব্র্যাড হুইল, ইভান্স, ওয়াট ও গ্রেভস একটি করে উইকেট শিকার করেন। 

এর আগে ওমানের আল আমেরাত স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন স্কটল্যান্ড অধিনায়ক কাইল কোয়েতজার। তার সঙ্গে ইনিংস উদ্বোধনে নামেন জর্জ মুন্সি। 

দুই ওপেনারের কেউই এদিন বড় ইনিংস খেলতে পারেননি। কোয়েতজার ৬ ও মুন্সি ১৫ রানে ফেরেন। মাত্র ২৬ রানে ২ উইকেট হারানোর পর দলের হাল ধরেন ম্যাথু ক্রস ও রিচি বেরিংটন। দুজনে মিলে স্কটল্যান্ডকে সুবিধাজনক অবস্থানে নিয়ে যান।

আতাইয়ের বলে ৪৫ রান করে ক্রস আউট হলে ভাঙে দুজনের ৯২ রানের জুটি। এরপর একই ওভারে ফিরে যান ম্যাকলয়েড ও বেরিংটন। ম্যাকলয়েড ১০ রান করলেও দর্শনীয় সব শটের মাধ্যমে অর্ধশতক পূরণ করেন বেরিংটন। তিনি ফেরেন ৭০ করে।

শেষদিকে আর কেউই বড় স্কোর করতে পারেননি। পাপুয়া নিউ গিনির হয়ে কাবুয়া মোরিয়া চারটি, চাঁদ সোপার তিনটি এবং সাইমন মোরিয়া একটি উইকেট নেন। 

ডেইলি বাংলাদেশ/এএল