বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক জিমন্যাস্টিকস ২৭ অক্টোবর

ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৫ রবিউস সানি ১৪৪৩

বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক জিমন্যাস্টিকস ২৭ অক্টোবর

এস আই রাসেল ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৯ ১৯ অক্টোবর ২০২১  

বাংলাদেশ গেমসে জিমন্যাস্টিকস পারফরম্যান্স

বাংলাদেশ গেমসে জিমন্যাস্টিকস পারফরম্যান্স

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষে বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের ব্যবস্থাপনায় ঢাকায় ২৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী ‘বঙ্গবন্ধু ৫ম আন্তর্জাতিক জিমন্যাস্টিকস প্রতিযোগিতা’।

আগামী ২৭ অক্টোবর মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এই আন্তর্জাতিক জিমন্যাস্টিকস টুর্নামেন্টের উদ্বোধন করবেন। টুর্নামেন্ট কমিটির সেক্রেটারি হিসেবে আছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আহমেদুর রহমান বাবলু ও যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করবেন ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য হাবিবুর রহমান।

এ নিয়ে দ্বিতীয় বারের মতো আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশন। ১৪টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট।

কাতারে অনুষ্ঠিত এশিয়ান জিমন্যাস্টিক ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির সভায় যোগ দিয়েছিলেন বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের সভাপতি শেখ বশির আহমেদ মামুন।  সে সভায় সেন্ট্রাল সাউথ এশিয়ান জোনের ১০ দেশের মধ্যে বিড করে সেন্ট্রাল সাউথ এশিয়ান টুর্নামেন্ট আয়োজনের অনুমোদন পায় বাংলাদেশ।

শেখ বশির আহমেদ মামুন জানান, আসন্ন টুর্নামেন্টে সেন্ট্রাল সাউথ এশিয়ান জোনের ১০টি দেশের মধ্যে স্বাগতিক বাংলাদেশ ছাড়া এখন পর্যন্ত সাতটি দেশ তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। আফগানিস্তান অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেছে, তবে তাদের দেশের পরিস্থিতির ওপর নির্ভর করছে বিষয়টি। ইরান ও উজবেকিস্তানের কোভিড-১৯ এর বিধি-নিষেধের কারণে কিছুটা বিলম্ব হচ্ছে। তবে তারা নিশ্চিত করেছে অংশগ্রহণ। বাংলাদেশ, ইরান, উজবেকিস্তান, কিরগিজস্থান, আজারবাইজান, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা ও আফগানিস্তান থেকে আসা দল সিনিয়র-জুনিয়র দুটি গ্রæপের এ টুর্নামেন্টে অংশ নেবে।

মামুন আরো জানান, তিনটি ক্যাটাগরিতে খেলা হবে। ছেলে সিনিয়র ও জুনিয়র এবং মেয়ে সিনিয়র। ছেলে ও মেয়েদের নিয়ে আয়োজিত এ টুর্নামেন্টে প্রায় ১০০ জনের বেশি জিমন্যাস্ট থাকবেন। খেলোয়াড়, অফিসিয়াল মিলিয়ে ২০০ জনের বেশি মানুষ অংশগ্রহণ করবেন টুর্নামেন্টে।

এ টুর্নামেন্ট সফল করতে বেশ কয়েক মাস যাবৎই কঠোর পরিশ্রম করে চলেছে বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশন। টুর্নামেন্ট কমিটির যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান জানান, আগত অতিথিদের থাকার জন্য বনানীতে চারটি হোটেলের ব্যবস্থা করা হয়েছে। যা আগেই এশিয়ান জিমন্যাস্টিকস ইউনিয়নকে অবহিত করা হয়েছিল। এছাড়া আন্তর্জাতিক মানের জাজ এ টুর্নামেন্ট পরিচালনা করবেন বলেও জানান হাবিবুর রহমান।

টুর্নামেন্টে বাংলাদেশের অংশগ্রহণের প্রস্তুতি হিসেবে ফেডারেশনের সভাপতি জানান, সারাবছরই জিমন্যাস্টিকসের প্রশিক্ষণ চললেও আসন্ন টুর্নামেন্ট উপলক্ষে বাছাই করা ১১ জন ছেলে ও ৯ জন মেয়ে জিমন্যাস্টকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। খেলোয়াড়দের নিয়ে গত ছয় মাস যাবৎ নিবিড় প্রশিক্ষণ চলছে। ছেলে ও মেয়ে উভয় দলের জন্য আবাসন ব্যবস্থাসহ প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, টুর্নামেন্ট উপলক্ষে আমরা ফেডারেশনের তহবিল থেকে ৩৫ লাখ টাকার বিভিন্ন সরঞ্জামাদি কিনেছি। এছাড়া ইন্টারন্যাশনাল জিমন্যাস্টিকস ফেডারেশনের (এফআইজি) পক্ষ থেকে দেড় কোটি টাকা মূল্যের বিভিন্ন সরঞ্জাম পাওয়া গেছে।

টুর্নামেন্ট উপলক্ষে এরই মধ্যে জাতীয় ক্রীড়া পরিষদের (এনএনসি) জিমনেশিয়ামে বাংলাদেশ দলের প্রশিক্ষণ প্রত্যক্ষ করতে এবং টুর্নামেন্ট উপলক্ষে আনা বিভিন্ন সরঞ্জাম পরিদর্শনে আসেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। টুর্নামেন্ট আয়োজন এবং এ উপলক্ষে আনা সরঞ্জামাদি সম্পর্কে প্রতিমন্ত্রীকে অবহিত করেন বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের সভাপতি শেখ বশির আহমেদ মামুন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত টুর্নামেন্টে ভালো করতে প্রশিক্ষণসহ যাবতীয় ব্যবস্থা ফেডারেশন ও সরকারের পক্ষ থেকে করা হবে। শুধু এ টুর্নামেন্টেই নয়, ভবিষ্যতে আন্তর্জাতিক বিভিন্ন আসরে বাংলাদেশ যাতে ভালো করতে পারে সেজন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।

এর আগে, ২০১১ সালে বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামালের স্ত্রী সুলতানা কামালের নামে ৬ দেশ নিয়ে আয়োজিত হয়েছিল বাংলাদেশের জিমন্যাস্টিকস ফেডারেশনের ইতিহাসের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট ‘সুলতানা ৪র্থ সেন্ট্রাল সাউথ এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপ-২০১১’। সেখানে চ্যাম্পিয়ন হয়েছিল উজবেকিস্তান।

ডেইলি বাংলাদেশ/এএল