অধিনায়কত্ব করা বেশ কঠিন: নবি

ঢাকা, রোববার   ২৮ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৫ ১৪২৮,   ২১ রবিউস সানি ১৪৪৩

টি-২০ বিশ্বকাপ, ২০২১

অধিনায়কত্ব করা বেশ কঠিন: নবি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪৬ ১৭ অক্টোবর ২০২১   আপডেট: ১৪:৪৪ ১৮ অক্টোবর ২০২১

আফগান অধিনায়ক মোহাম্মদ নবি

আফগান অধিনায়ক মোহাম্মদ নবি

দলের সেরা লেগ-স্পিনার রশিদ খানকে অধিনায়ক করে প্রথমে টি-২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছিলো আফগানিস্তান। কিন্তু দল ঘোষণার এক ঘন্টার মধ্যে অধিনায়কত্ব ছাড়েন রশিদ। কারণ হিসেবে তিনি জানান, তার সঙ্গে আলোচনা ছাড়াই বিশ্বকাপের দল ঘোষণা করা হয়েছে।

রশিদের পরিবর্তে সপ্তম টি-২০ বিশ্বকাপের অধিনায়কত্ব তুলে দেয়া হয় সাবেক দলনেতা মোহাম্মদ নবির হাতে। নবির নেতৃত্বে আজ থেকে শুরু হওয়া টি-২০ বিশ্বকাপে খেলবে আফগানিস্তান।

জাতীয় দলের অধিনায়কত্ব করাটা বেশ কঠিন বলে মনে করেন নবি। আইসিসির একটি ভার্চুয়াল সাক্ষাৎকারে তিনি বলেন, সত্যি বলতে জাতীয় দলের অধিনায়কত্ব করাটা বেশ কঠিন কাজ। তবে দলকে নেতৃত্ব দিতে আমার সেরাটা উজাড় করে দেব। টুর্নামেন্টে আমরা ভাল ফল করার চেষ্টা করব। পুনরায় এই মেগা ইভেন্টে অধিনায়কত্ব করার সুযোগ পেয়ে আমি খুবই খুশি এবং এক্সাইটেড।

অতীতেও আফগানিস্তানের অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে নবির। ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত ২৮টি ওয়ানডে ও ১২টি টি-২০তে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। তার অধীনে ওয়ানডেতে ১৩ জয়, ১৫ হার এবং টি-২০তে ৬ জয় ও ৭ ম্যাচে পরাজিত হয় আফগানরা।

২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ এবং ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছেন নবি। অভিজ্ঞতা থাকলেও, এবারের টি-২০ বিশ্বকাপে অধিনায়কত্ব করাটা কঠিন চ্যালেঞ্জ বলে মনে করেন নবি। 

তিনি বলেন, সম্প্রতি আমরা কঠিন পরিস্থির মধ্যে দিয়ে যাচ্ছি। দেশের পরিস্থিতি নিয়ে আমাদের প্রতিনিয়ত চিন্তা করতে হচ্ছে। আর হঠাৎ করেই দলের প্রয়োজনের অধিনায়কত্ব ভার আমার কাঁধে। দীর্ঘদিন পর টি-২০ ফরম্যাটে অধিনায়কত্ব করাটাও কঠিন। তাও আবার বিশ্বকাপের মঞ্চে। এবারের টুর্নামেন্টে সবগুলো দলই অনেক বেশি শক্তিশালী। টি-২০তে ভালো করতে হলে পরিকল্পনাগুলো সম য়মত কাজে লাগাতে হয়।

ডেইলি বাংলাদেশ/আরএস/এএল