শেখ রাসেল আন্তর্জাতিক দাবা শুরু মঙ্গলবার

ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৫ রবিউস সানি ১৪৪৩

শেখ রাসেল আন্তর্জাতিক দাবা শুরু মঙ্গলবার

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৪ ১৭ অক্টোবর ২০২১   আপডেট: ১৮:২৫ ১৭ অক্টোবর ২০২১

সংবাদ সম্মেলনে কথা বলছেন দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শামীম

সংবাদ সম্মেলনে কথা বলছেন দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শামীম

বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় আগামী ১৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে ‘শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার দাবা প্রতিযোগিতায়’। ২৭ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠেয় এ টুর্নামেন্টে বাংলাদেশসহ বিশ্বের মোট ১৮টি দেশের আনুমানিক ১০০ জন গ্রান্ডমাস্টার অংশ নিচ্ছে।

আগামীকাল ১৮ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন। দিনটিকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করেছে সরকার। মূলত এই দিবসটি উপলক্ষে এই প্রতিযোগিতার আয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন বলে ফেডারেশন কর্তারা জানিয়েছেন।

রোববার রাজধানীর একটি হোটেলে টুর্নামেন্ট সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শামীম।

এশিয়া, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিভিন্ন দেশ থেকে আগত দাবাড়ুরা অংশ নিবেন শেখ রাসেল আন্তর্জাতিক এই আসরে। এরমধ্যে বিভিন্ন দেশের দাবাড়ুরা আসতে শুরু করেছেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

৩২ জন পুরুষ গ্রান্ডমাস্টারের সঙ্গে ১ জন মহিলা গ্রান্ডমাস্টার ও ২০ জন আন্তর্জাতিক মাস্টার খেলবেন শেখ রাসেল টুর্নামেন্টে। 

বাংলাদেশের ৫জন গ্রান্ডমাস্টারের মধ্যে তিন জনের অংশগ্রহণের বিষয়ে নিশ্চিত করেছেন ফেডারেশন সাধারণ সম্পাদক। এরা হলেন নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান এবং এনামুল হোসেন রাজীব।

৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠেয় টুর্নামেন্টে মোট ৫৫ হাজার মার্কিন ডলারের অর্থ পুরস্কার রাখা হয়েছে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন পাবেন ১০ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার। এছাড়া রানার আপ ৭ হাজার, তৃতীয় স্থান অথিকারী পাবেন ৫ হাজার মার্কিন ডলার।এর বাইরে বাংলাদেশি খেলোয়াড়দের জন্য থাকছে ১০ হাজার মার্কিন ডলারের অর্থ পুরস্কার।

 

ডেইলি বাংলাদেশ/আরএস