চতুর্থ আইপিএল শিরোপা জিতলো চেন্নাই

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৫ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

চতুর্থ আইপিএল শিরোপা জিতলো চেন্নাই

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:০৮ ১৬ অক্টোবর ২০২১   আপডেট: ০০:৩৭ ১৬ অক্টোবর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফাইনালে সাকিবের কলকাতা নাইট রাইডার্সকে ২৭  রানে হারিয়ে আইপিএলে চতুর্থ শিরোপা জিতল ধোনির দল।
  
দুবাইয়ে আজ ফাইনালে টস হেরে আগে ব্যাটিং করে ১৯৩ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল সাকিবের কলকাতাকে। লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু করেছিলেন কলকাতার দুই ওপেনার শুভমান গিল ও ভেঙ্কটেস আয়ার। এই দুজনের ৯১ রানের জুটি ভাঙে শার্দুল ঠাকুরের বলে আয়ার (৫০) রবীন্দ্র জাদেজার হাতে ক্যাচ দিলে। আয়ার আউট হওয়ার পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে কলকাতার ব্যাটিং লাইনআপ।
 
শুভমান গিল দিপক চাহারের বলে এলবিডব্লুর ফাঁদে পড়ার আগে করেছেন ৫১ রান। এই দুজনের পরের ৬ ব্যাটারের রান ছিল মোবাইলের ডিজিটের মতো ০,২, ৪,৯, ০,২। এর মধ্যে আছেন সাকিবও। রানের খাতা খোলার আগেই জাদেজার বলে এলবিডব্লু হয়েছেন বাংলাদেশ অলরাউন্ডার। পুরো টুর্নামেন্টের মতো ফাইনালেও ব্যর্থ এউইন  মরগান (৪)। ৯১ থেকে ১২৫ করতেই ৮ উইকেট হারায় কলকাতা। সাকিবের দল ম্যাচ থেকেও ছিটকে যায়। চেন্নাইয়ের বোলিং তোপে শেষ পর্যন্ত কলকাতার ইনিংস থামে ৯ উইকেটে ১৬৫ রানে।  

এর আগে প্রথম ইনিংসে ফাফ ডু প্লেসির ৮৬, রবিন উথাপ্পার ১৫ বলে ৩১ আর শেষ দিকে মঈন আলীর ২০ বলে ৩৭ রানের বিস্ফোরক ইনিংসে ১৯২ রানের সংগ্রহ দাড় করেছিল চেন্নাই। চেন্নাইয়ের ইনিংসের তৃতীয় ওভারে সাকিবের প্রথম বলেই ফিরতে পারতেন ডু প্লেসি। ওই ওভারে ২ রানে জীবন পাওয়া ডু প্লেসি পরে খেলেছেন ৮৬ রানের মহাগুরুত্বপূর্ণ ইনিংস। সাকিবের বলে দিনেশ কার্তিক ডু প্লেসি স্ট্যাম্পিং করতে পারলে ম্যাচের ছবিটাই হয়তো বদলে যেত! 

তবে শেষ পর্যন্ত সেটি অবশ্য হয়নি। অথচ  এই চেন্নাই  গত মৌসুমে টুর্নামেন্ট শেষ করেছিল পয়েন্ট টেবিলের ৭ নম্বরে থেকে। ওই মৌসুমে পাঞ্জাব কিংসের বিপক্ষে নিয়ম রক্ষার শেষ ম্যাচে ধারাভাষ্যকার ড্যানি মরিসনের এক প্রশ্নের জবাবে ধোনি বলেছিলেন, দল গুছিয়ে নিয়ে আগামী মৌসুমে আবার মাঠে নামব। যেটি চলে গেছে সেটি নিয়ে আর ভাবার সময় নেই। আমার চিন্তা জুড়ে এখন সামনের মৌসুম। ধোনির এই চিন্তা মানেই যে দলকে চ্যাম্পিয়ন করা সেটি কে ভেবেছিল!

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »