দুই বছর পর পর ফুটবল বিশ্বকাপ; বিপক্ষে উয়েফা

ঢাকা, সোমবার   ১৮ অক্টোবর ২০২১,   কার্তিক ৩ ১৪২৮,   ১০ রবিউল আউয়াল ১৪৪৩

দুই বছর পর পর ফুটবল বিশ্বকাপ; বিপক্ষে উয়েফা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২১ ২৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৯:১১ ২৪ সেপ্টেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বকাপ ফুটবল মানেই অন্যরকম উন্মাদনা। সাধারণত প্রতি চার বছর পর এই প্রতিযোগিতা আয়োজন করা হয়ে থাকে। কিন্তু সম্প্রতি দুই বছর পর পর আসরটি আয়োজনের প্রস্তাব দিয়েছে ফিফা। চলতি বছরের মে মাসে এমন প্রস্তাব দেওয়া হয়। এমন ধারণার বিপক্ষে মত দিয়েছে উয়েফা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, গত বুধবার উয়েফার কংগ্রেসে ফিফার এই প্রস্তাব নিয়ে আলোচনা হয়। এর আগে ২০২৮ সালের পর থেকে প্রতি দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দেয় ফিফা। কিন্তু কংগ্রেসে উয়েফা এই প্রস্তাবের বিপক্ষে মত দেয়।

উয়েফা মনে করছে, প্রতি দুই বছর পর বিশ্বকাপ আয়োজন হলে ইউরোপের ক্লাবগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। এছাড়া আর্থিক ক্ষতির মুখে পড়বে উয়েফাও। এই ভাবনা কার্যকর করতে গেলে বদলে ফেলতে হবে আন্তর্জাতিক ফুটবল ক্যালেন্ডার। কমে যাবে বিশ্বকাপ বাছাই পর্বের সময়ও।

এসব কারণে ফিফার প্রস্তাবে রাজি নয় উয়েফা। তাদের মতে, চার বছর পর বিশ্বকাপ হলে যে আকর্ষণ তৈরি করে, দুই বছর পর বিশ্বকাপ হলে সেটা থাকবে না। ফুটবলারদের বিশ্রামের সুযোগও কমে যাবে। কমে যেতে পারে বিশ্বকাপের জনপ্রিয়তা। তাই ফিফার এই পরিকল্পনার বিপক্ষে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

এদিকে ফিফার ওয়েবসাইটের জরিপে দেখা গেছে, বেশিরভাগ ভক্ত দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের পক্ষে মত দিয়েছেন। সেই জরিপে সারাবিশ্বের ১৫ হাজার ফুটবলপ্রেমী অংশ নেন।

এর মধ্যে ৫৫ শতাংশই বিশ্বকাপ আয়োজনের সময় চার বছর থেকে কমিয়ে আনার পক্ষে। ৩০ শতাংশ ভোটার দুই বছর পর বিশ্বকাপ আয়োজনের পক্ষে মত দিয়েছেন। প্রতি বছর বিশ্বকাপ আয়োজনের পক্ষে মত দিয়েছে ১১ শতাংশ। এছাড়া ১৪ শতাংশ দর্শক তিন বছর পর বিশ্বকাপ আয়োজনের পক্ষে মত দিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/এএল/টিআরএইচ