টি-২০ বিশ্বকাপে আফগানিস্তানের খেলা নিয়ে ধোঁয়াশা কাটছে

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

টি-২০ বিশ্বকাপে আফগানিস্তানের খেলা নিয়ে ধোঁয়াশা কাটছে

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪১ ২৪ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। এরপরই শুরু হবে টি-২০ বিশ্বকাপের অষ্টম আসর। এবারের প্রতিযোগিতায় আফগানিস্তানের খেলা নিয়ে জটিলতা দেখা দিলেও শেষ পর্যন্ত তা সমাপ্তির দিকে। মূলত পতাকাজনিত জটিলতায় রশিদ-নবীদের খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। তবে তার সমাধান প্রায় হয়ে গেছে বলে আনা গেছে।

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো দেশকে তাদের নিজস্ব পতাকা নিয়েই বিশ্বকাপে খেলতে হবে। কিন্তু তালেবানরা আফগানিস্তান দখলে নেয়ার পর সর্বক্ষেত্রে তাদের পতাকা ব্যবহার করছে। যে কারণে আফগানদের বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কা দেখা দেয়।

এমতাবস্থায় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বিশ্বকাপে নিজেদের পতাকা ব্যবহারের পথে হাঁটবে না তালিবান। ‘স্পোর্টস টক’ জানিয়েছে, আফগানিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান আজিজুল্লা ফজলি নিশ্চিত করেছে, তাদের ক্রিকেট দল টি-২০ বিশ্বকাপে জাতীয় পতাকা নিয়েই খেলতে নামবে।

কিছু দিন আগে ব্রিটেনের একটি দৈনিক জানিয়েছিল, আন্তর্জাতিক মঞ্চে আরো প্রচার পেতে এবং নজর কাড়তে তালেবানরা রশিদ খানদের হাতে তাদের সংগঠনের পতাকা ধরিয়ে দেবে। সেটা হলে বিশ্বকাপ থেকে আফগানিস্তানকে বাদ দিতে পারে আইসিসি।

ব্রিটেনের ওই সংবাদপত্রের খবর, সে ক্ষেত্রে শুধু টি-২০ বিশ্বকাপে খেলতে না দেওয়াই নয়, আইসিসি হয়ত আফগানিস্তানের সদস্যপদই বাতিল করে দেবে। অর্থাৎ বিশ্ব ক্রিকেট থেকে বের করে দেওয়া হবে রশিদ, নবিদের দেশকে।

আইসিসির ১৭ জন বোর্ড সদস্যের মধ্যে ১২ জন যদি আফগানিস্তানের সদস্যপদ খারিজের পক্ষে ভোট দেন, তা হলে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থাকে সেটিই করতে হবে। তবে সবশেষ খবরে আশ্বস্ত হতে পারেন দেশটির ক্রিকেটভক্তরা। 

ডেইলি বাংলাদেশ/এএল