নিউজিল্যান্ডের ঘটনায় আইসিসির হস্তক্ষেপ চান ইনজামাম

ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১,   কার্তিক ৪ ১৪২৮,   ১১ রবিউল আউয়াল ১৪৪৩

নিউজিল্যান্ডের ঘটনায় আইসিসির হস্তক্ষেপ চান ইনজামাম

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৬ ১৯ সেপ্টেম্বর ২০২১  

ইনজামাম উল হক

ইনজামাম উল হক

গত ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হবার কথা ছিলো পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। কিন্তু ম্যাচ শুরুর আগে পাকিস্তান সফর বাতিলের ঘোষণা দেয় নিউজিল্যান্ড ক্রিকেট দল। নিরাপত্তাজনিত কারণে পাকিস্তানের মাটিতে সিরিজ খেলতে অস্বীকৃতি জানায় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)।

ই-মেইল বার্তায় পাকিস্তানে থাকা জাতীয় দলকে হুমকি দেয়া হয়েছে বলে জানায় এনজেডসি। তবে ই-মেইল বার্তায় কি ছিলো সেটি জানাতে পারেনি এনজেডসি।

নিউজিল্যান্ডের এমন ঘটনায় ক্ষোভ করলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। এই ইস্যুতে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) হস্তক্ষেপ চাইছেন ইনজি।

নিজের ইউটিউব চ্যানেলে ইনজামাম বলেন, পাকিস্তানের সঙ্গে নিউজিল্যান্ড যেটা করেছে তা সত্যিই বোধগম্য নয়। এভাবে কোন দেশের সঙ্গে অন্য দেশ করতে পারে না। তারা আমাদের অতিথি, কোন সমস্যা থাকলে পিসিবির সঙ্গে তাদের কথা বলা উচিত ছিল।

তিনি আরো বলেন, নিউজিল্যান্ডকে সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে আসছিল পাকিস্তান। ২০০৯ সালে শ্রীলংকা ক্রিকেটারদের উপর হামলার পর থেকে দলগুলোকে একজন সফররত প্রেসিডেন্টের সমতুল্য নিরাপত্তা দিয়েছি আমরা।

নিউজিল্যান্ডের একক সিদ্ধান্তে পাকিস্তানের ক্রিকেটের বড় ক্ষতি হয়েছে বলে মনে করেন ইনজামাম। তাই এই ঘটনায় আইসিসির হস্তক্ষেপ কামনা করছেন ইনজি। তিনি বলেন, অবশ্যই এ ব্যাপারে আইসিসির পদক্ষেপ নেওয়া উচিত।

ইনজি যোগ করেন, যদি নিউজিল্যান্ডের নিরাপত্তা সম্পর্কিত বিষয় থাকে, তাহলে সেটা কেন তারা স্পষ্ট করে বলছে না! পিসিবিকে না হোক, আইসিসিকে তারা বলতে পারে। হুমকি নিয়ে কোন কিছুই পরিস্কার করেনি নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড যদি হুমকি নিয়ে সবকিছু পরিস্কার করতো, তবে নিরাপত্তা সংস্থা এই ইস্যু নিয়ে কাজ করতো বলে জানান ইনজামাম। 

তিনি বলেন, যদি নিউজিল্যান্ড তাদের উদ্বেগ নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে অবগত করতো, তবে নিরাপত্তা সংস্থাগুলো অবশ্যই বিষয়টিতে নজর দিতো। কিন্তু ম্যাচ শুরুর ঠিক আগ মুহূর্তে নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললো তারা। এভাবে সফর বাতিল করার কোন কারণই আমি বুঝতে পারছি না, এটি কিছুতেই মেনে নিতে পারছি না।

এবারের পাকিস্তান সফরে তিন ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলার কথা ছিলো নিউজিল্যান্ডের। ২০০৩ সালের পর আবারো পাকিস্তানের মাটিতে খেলতে এসেছিলো নিউজিল্যান্ড ক্রিকেট দল।

ডেইলি বাংলাদেশ/আরএস/এএল