কঠোর বিধিনিষেধের সঙ্গে আজ রাতে শুরু আইপিএল

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

কঠোর বিধিনিষেধের সঙ্গে আজ রাতে শুরু আইপিএল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০১ ১৯ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসরটি আজ থেকে ফের মাঠে গড়াচ্ছে। সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে এই দ্বিতীয় পর্ব। সাবধানতা হিসেবে এবারের আইপিএলে যোগ করা হয়েছে কঠোর কিছু বিধিনিষেধ।

বাংলাদেশ সময় রাত আটটায় বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানসের মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হাইভোল্টেজ এই ম্যাচটি মাঠে বসেই উপভোগ করতে পারবে দর্শকরা। 

করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর দীর্ঘ দুই বছর মাঠে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। তবে এবার সংযুক্ত আরব আমিরাতে আর সেই নিষেধাজ্ঞা থাকছে না।

গত এপ্রিলে শুরু হওয়া আইপিএলের ১৩তম আসর করোনার কারণে স্থগিত হয়। দুবাই, আবু ধাবি ও শারজাহতে ২৭ দিনে বাকি ৩১টি ম্যাচ খেলা হবে। তিন ভেন্যুর জন্য রয়েছে আলাদা তিনটি নিয়ম।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রবেশের ক্ষেত্রে করোনা টেস্টের শেষ ৪৮ ঘণ্টার বাধ্যতামূলক রিপোর্ট আনতে হবে। এর পাশাপাশি দুটি কোভিড-নাইন্টিন টিকার ডোজ নেয়ার প্রমাণপত্র সঙ্গে নিয়ে আসতে হবে। তবে ১২ বছর বয়সী ও তার নিচের ক্রিকেটপ্রেমীদের টিকা সনদ বাধ্যতামূলক নয় বলে জানানো হয়েছে।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বাধ্যতামূলক করোনা রিপোর্ট নিয়ে প্রবেশ করতে হবে। তবে ১৬ বছরের নিচের বয়সীদের জন্য টিকা সনদ আনার প্রয়োজন নেই। 
অন্যদিকে শারজাহ স্টেডিয়ামে নিয়ম আরো কড়া। সেখানে ১৬ বছরের নিচের বয়সী কোনো দর্শক মাঠে প্রবেশ করতে পারবে না। সবাইকেই করোনা রিপোর্ট ও টিকার সনদ হাতে রাখতে হবে।

প্রতিটি ভেন্যুতেই দর্শকদের সামাজিক দূরত্ব কঠোরভাবে মানতে বলা হয়েছে। এর পাশাপাশি সব সময়ই মাস্ক পরে থাকতে হবে।

এবারের আইপিএলে বাংলাদেশ থেকে অংশ নিয়েছেন দুইজন। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন সাকিব আল হাসান। এছাড়া মুস্তাফিজুর রহমান আছেন রাজস্থান রয়্যালস শিবিরে।

২০২১ আইপিএলে তিন ম্যাচ খেলে ৩৮ রান করার পাশাপাশি দুই উইকেট নেন সাকিব। অন্যদিকে সাত ম্যাচে আট উইকেট তুলেন মুস্তাফিজ। সোমবার (২০ সেপ্টেম্বর) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামবে কলকাতা। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) রাজস্থানের প্রতিপক্ষ পাঞ্জাব কিংস।

ডেইলি বাংলাদেশ/এএল