পাকিস্তানের দাবি, ভারতের উস্কানিতে সফর বাতিল করেছে নিউজিল্যান্ড

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

পাকিস্তানের দাবি, ভারতের উস্কানিতে সফর বাতিল করেছে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৮ ১৮ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

আচমকাই পাকিস্তান সফর বাতিল করেছে নিউজিল্যান্ড। এর পেছনে ভারতের দায় দেখছে পাকিস্তান। গত আগস্টে ভারতের একটি পত্রিকা নিউজিল্যান্ড ক্রিকেট দলের ওপর হামলার শঙ্কা প্রকাশ করে খবর প্রচার করায় কিউইরা সফরে এসেও কোনো ম্যাচ না খেলে দেশে ফিরে গেছে, এমন দাবি করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর প্রাক্বালে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) জানায়, কোনো ম্যাচ না খেলেই সফর বাতিল করে দেশে ফিরে যাবে ব্ল্যাকক্যাপসরা। এমন ঘটনায় পাকিস্তানের ক্রিকেট কর্তাদের মাথায় যেন আকাশ ভেঙে পড়ে।

পাকিস্তানের গোয়েন্দা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্তারা বলছেন, পাকিস্তানে হামলা হওয়ার মত কোনোরকম আভাস তারা পাননি। এছাড়া সফরকারী দলকে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর পর্যায়ের নিরাপত্তা দেওয়া সত্ত্বেও আকস্মিক সফর বাতিল করার কোনো যুক্তি খুঁজে পাচ্ছে না তারা।

এর আগে গত ২১ আগস্ট ভারতের সংবাদপত্র দ্য সানডে গার্ডিয়ান এক প্রতিবেদনে দাবি করে, নিউজিল্যান্ড দল পাকিস্তান সফরে গেলে সন্ত্রাসবাদে যুক্ত একটি গোষ্ঠী তাদের ওপর হামলা করতে পারে। 

এ সময় তেহরিক-ই-তালেবান পাকিস্তানের সাবেক এক মুখপাত্রের উদ্বৃতিতে বলা হয়, একটি ধর্মভিত্তিক সন্ত্রাসবাদ গোষ্ঠীর পাকিস্তান শাখার সদস্যরা নিউজিল্যান্ডের খেলোয়াড়দের ওপর হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সিরিজ শুরুর আগে ইসলামাবাদে কর্মরত একজন ভিনদেশি নাগরিক নিউজিল্যান্ডের নিরাপত্তা কর্মকর্তাদের এক মাস আগের সেই প্রতিবেদন সম্পর্কে অবহিত করেন। দাবি করা হয়েছে, ঐ বিদেশি কর্মকর্তা ভারতের হয়ে কাজ করছেন।

এ কারণেই তড়িঘড়ি করে পাকিস্তান সফর বাতিলের ঘোষণা আসে বলে দাবি করছেন অনেকে। যদিও ক্রিকেটারদের সফরে পাঠানোর আগে পাকিস্তানের নিরাপত্তাব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছিলেন নিউজিল্যান্ডের নিরাপত্তা পর্যবেক্ষকরা।

ডেইলি বাংলাদেশ/এএল