গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা: মানবিক ইউনিটে পড়ার বিষয় 

ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১১ সফর ১৪৪৩

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা: মানবিক ইউনিটে পড়ার বিষয় 

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫২ ১৫ সেপ্টেম্বর ২০২১  

(ফাইল ছবি)

(ফাইল ছবি)

২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে নতুনভাবে এগুচ্ছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়টি মাথায় রেখে এবারই প্রথম একসঙ্গে ভর্তি পরীক্ষা নিচ্ছে ২০ পাবলিক বিশ্ববিদ্যালয়।

আর এসব বিশ্ববিদ্যালয় হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আর এসব বিশ্ববিদ্যালয়ে হবে চারটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষায় ভালো করতে হলে প্রয়োজন প্রস্তুতি এবং পড়াশোনা। এবার জেনে নেয়া যাক মানবিক ইউনিটের পরীক্ষা সম্পর্কে। এই ইউনিটে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। নম্বর বন্টনে থাকছে বাংলায় ৪০, ইংরেজি ৩৫ ও আইসিটি ২৫। 

বাংলা:

এ বিষয়ে ভালো নম্বর পেতে হলে মূল বইয়ের কোনো বিকল্প নেই। পড়তে হবে এসএসসি ও এইচএসসির মূল বই। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্রে দেখা গেছে ভর্তি পরীক্ষায় এইচএসসি পাঠ্যবইয়ের গদ্য ও পদ্য থেকে প্রশ্ন আসেই। তাই পড়তে হবে গদ্যের মূলভাব, লেখক পরিচিত, সাহিত্য কর্ম, জীবনী ইত্যাদি। এছাড়া ব্যকরণ অংশে বাংলা ভাষা, ব্যকরণ, শব্দ, কারক, প্রত্যয়, সন্ধি, বচন, বিভক্তি, বানান, উপসর্গ, সমাস, বাক্য সংকোচন, বাগধারা এগুলো সচরাচর প্রশ্ন থাকে। সুতরাং টপিক গুলো ভালোভাবে পড়তে হবে।

ইংরেজি:

ইংরেজির ক্ষেত্রে উচ্চ মাধমিকের পাঠ্যবইয়ে কিছু গুরুত্বপূর্ণ গল্প এবং কবিতাগুলো ভালোভাবে পড়ার পাশাপাশি ব্যাকরণ অংশে অধিক জোর দেয়া জরুরি। সে ক্ষেত্রে কিছু টপিক বেশি গুরুত্বপূর্ণ। যেমন,

Parts of speech, Tense, Voice, Narration, Correction, Right form of verb, subject verb agreement, Translation, Transformation of sentence, Clause and phrase, Spelling, Group verb, Idioms and phrase, Synonym and Antonym.

আইসিটি

আইসিটি অংশে ভালো করতে হলে উচ্চ মাধ্যমিকের পাঠ্যবইতে দখল থাকা খুবই জরুরি। বইয়ের গুরুত্বপূর্ণ কিছু টপিক যেমন, গ্লোবাল ভিলেজ, ভার্চুয়াল রিয়েলিটি, বায়োমেট্রিক, ন্যানোটেকনোলজি, মোড, ওয়াইফাই, ওয়াইম্যাক্স, হাব, টপোলজি, বাইনারি, অক্টাল, ডেসিমল, বিভিন্ন গেট, এ্যালগরিদম, কোড, এইচটিএমএল ইত্যাদি।

বিষয়ভিত্তিক পড়াশোনার পাশাপাশি পরীক্ষায় ভালো নম্বর পেতে অবশ্যই পাঠ্যবইয়ে বেশি গুরুত্ব দিতে হবে এবং বিগত ১০ বছরের বিসিএস প্রশ্নব্যাংক ও ঢাবি, রাবি চবি, জাবি-এর প্রশ্নগুলো পড়ে রাখতে হবে।

সুতরাং, গুচ্ছ ভর্তিযুদ্ধে নিজেকে একধাপ এগিয়ে রাখে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পরিকল্পিত পড়াশোনা কোন বিকল্প নেই।

ডেইলি বাংলাদেশ/জেডএম