‘মেধা-মনন বিকাশে শিশুদের সৃজনশীল কাজে যুক্ত করতে হবে’

ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১১ সফর ১৪৪৩

মেধা-মনন বিকাশে শিশুদের সৃজনশীল কাজে যুক্ত করতে হবে: ফজিলাতুন নেসা ইন্দিরা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৬ ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৮:০৫ ১৫ সেপ্টেম্বর ২০২১

খাগড়াছড়ি জেলা শিশু একাডেমি কমপ্লেক্স ভবন উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা- ছবি: সংগৃহীত

খাগড়াছড়ি জেলা শিশু একাডেমি কমপ্লেক্স ভবন উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা- ছবি: সংগৃহীত

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, আপনারা শিশুদের শুধুমাত্র পাঠ্য বইয়ের মধ্য সীমাবদ্ধ রাখবেন না। শিশুদের মেধা ও মনন বিকাশে সৃজনশীল কাজে তাদের যুক্ত করতে হবে। আমরা দেখছি, এখন শিশুরা অল্প বয়স থেকে টিভি, মোবাইল, ইন্টারনেট ও ভিডিও গেমের প্রতি আসক্ত হয়ে পড়ছে, যা শিশুদের সুষম বিকাশকে বাধাগ্রস্ত করছে। অনেকের জীবনও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

বুধবার খাগড়াছড়ি পার্বত্য জেলা শিশু একাডেমি কমপ্লেক্স ভবনের উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ১৩ কোটি ৪৫ টাকা ব্যয়ে চারতলা বিশিষ্ট এ ভবনে রয়েছে অডিটোরিয়াম, মহড়া কক্ষ, লাইব্রেরি, কম্পিউটার ল্যাব ও শ্রেণিকক্ষ।

প্রতিমন্ত্রী বলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা শিশু একাডেমি ভবন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার। খাগড়াছড়ি পার্বত্য জেলার শিশু একাডেমি ভবন নির্মাণের ফলে সাংস্কৃতিক চর্চার মাধ্যমে শিশুদের সুষম মানসিক ও সুপ্ত প্রতিভার বিকাশ হবে। তারা বিজ্ঞানমনস্ক ও সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। শিশু একাডেমির কার্যক্রম যথাযথ বাস্তবায়নের মাধ্যমে এ জেলার শিশুরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। তাদের নিজস্ব সংস্কৃতি জাতীয় পর্যায় ও বিদেশেও তুলে ধরতে পারবে।

এ সময় ফজিলাতুন নেসা ইন্দিরা খাগড়াছড়ি জেলায় নারী উন্নয়ন ও ক্ষমতায়নে সাততলা বিশিষ্ট বহুমুখী মহিলা কমপ্লেক্স ভবন নির্মাণের ঘোষণা দেন।

খাগড়াছড়ির ডিসি প্রতাপ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এমপি বাসন্তী চাকমা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক রাম চন্দ্র দাস ও শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন